Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসরাইলের ‘অবন্ধুসুলভ আচরণের’ জবাব দেবে ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

এবার সংযুক্ত আরব আমিরাতের পথেই হাঁটল ইউক্রেনের মিত্র হিসেবে পরিচিত ইসরাইল। আমিরাতের মতোই ইউক্রেনীয়দের ভিসামুক্ত ব্যবস্থা স্থগিত করার এবং ইসরাইলে প্রবেশের ক্ষেত্রে ইউক্রেনীয়দের কাছে ইলেকট্রনিক পারমিটের বাধ্যবাধকতা দিয়েছে দেশটি। আর ইসরাইলের এমন পদক্ষেপের নিন্দা জানিয়েছে ইউক্রেন।
আরটির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির চিফ অফ স্টাফ আন্দ্রে ইয়ারমাক বলেছেন, যেকোনো অবন্ধুসুলভ কর্মকাÐের জন্য ‘কঠোর ও দ্রæত’ প্রতিক্রিয়া জানাবে ইউক্রেন।ইউক্রেন ও রাশিয়ার লড়াই বন্ধে ইসরাইলের শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানিয়ে ইয়ারমাক বলেন, ‘তেলআবিব শরণার্থী প্রবেশ সীমিত করতে যে সিদ্ধান্ত (ইউক্রেনীয়দের ভিসামুক্ত প্রবেশ স্থগিত) নিয়েছে তা আশ্চর্যজনক। কিয়েভ অবশ্যই ইউক্রেন ও ইউক্রেনের জনগণের ক্ষতি করে এমন যেকোনো পদক্ষেপের জবাব দেবে।’
যদিও ইসরাইলের এমন পদক্ষেপ ইউক্রেনীয় ইহুদিদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। দেশটির প্রত্যাবর্তন আইনের জেরেই তারা যেকোনো সময় ইসরাইলে প্রবেশ করতে পারবে এবং ইসরাইলের একজন নাগরিকের মতোই স্বাস্থ্য, চিকিৎসা, শিক্ষার সুবিধা পাবে।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকেই পশ্চিমাদের বাধা উপেক্ষা করে পূর্ব ইউরোপের দেশটিতে চলছে রাশিয়ার সামরিক অভিযান। ইউক্রেনের রাজধানী কিয়েভ খারকিভ, মারিওপল, সুমিসহ প্রধান শহরগুলোতে লড়াই চলছে। এমন অবস্থায় দেশটি থেকে প্রায় ৩০ লাখ মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে।
ইউক্রেনকে ‘অসামরিকায়ন’ ও ‘নাৎসিমুক্তকরণ’ এবং দোনেৎস্ক ও লুহানস্কের রুশ ভাষাভাষী বাসিন্দাদের রক্ষা করার জন্যই এমন সামরিক পদক্ষেপ বলে দাবি করে আসছে রাশিয়া। তবে ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, সম্পূর্ণ বিনা উসকানিতে রাশিয়া হামলা চালিয়েছে। দেশটি আন্তর্জাতিক স¤প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়ে আসছে। সূত্র : এনবি।



 

Show all comments
  • Abdus Samad ১৭ মার্চ, ২০২২, ৫:৫৫ এএম says : 0
    আমরা যুদ্ধ নয়, শান্তি চাই । যুদ্ধবাজরা যুদ্ধ বাধিয়ে দিয়েছে । সব যুদ্ধে সাধারণ মানুষরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। তেলের দাম বাড়বে, গ্যাসের দাম বাড়বে, পণ্যমূল্যের দাম বাড়বে, তার সঙ্গে বাড়বে মজুদদারী, মুনাফাখুরী। ইতিমধ্যে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। তাই আমরা চাই অনতিবিলম্বে এই যুদ্ধ বন্ধ হউক। আর এই যুধ্যের ইন্ধনদাতা মার্কিন য়ুক্তরাষ্ট্র ও ন্যাটো ।
    Total Reply(0) Reply
  • Sarwer Morshed ১৭ মার্চ, ২০২২, ৫:৫৫ এএম says : 0
    করোনা থামিয়ে দিয়েছে ২ বৎসর!এবার যোদ্ধে বিশ্বের দৃশ্যপট বদলে যেতে পারে!আমাদের আলোচনা সমালোচনা এদের কারোর উপর প্রভাব ফেলবে না,কারণ আমরা পারমানবিকের মালিক নয়!বৈষম্যতা মানবতার কথা বলে শক্তি প্রদর্শনীর প্রতিযোগিতায় বিশ্ব!
    Total Reply(0) Reply
  • Mustak Ahamed ১৭ মার্চ, ২০২২, ৫:৫৬ এএম says : 0
    রাশিয়া খুব দ্রুত জয়লাভ করুক,এটাই মুসলিম বিশ্বের চাওয়া।
    Total Reply(0) Reply
  • Kamrul Islam ১৭ মার্চ, ২০২২, ৫:৫৬ এএম says : 0
    আমি একজন মুসলিম হিসাবে যুদ্ধ চাই না শান্তি চাই তবে বিশ্বের বিধর্মীরা বোঝার জন্য অনুভব করছি মুসলমানদের সাথে যেভাবে আচরণ করে ইসরাইল ইরাক ফিলিস্তিন সিরিয়া ধ্বংসস্তূপ করে দিয়েছিল এখন তাদের কেমন লাগছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ