Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

‘কিয়েভে আমাদের সবার ভবিষ্যৎ নির্ধারিত হবে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

‘যুদ্ধবিধ্বস্ত কিয়েভে ইতিহাস রচিত হচ্ছে। এখানে নিপীড়নের বিরুদ্ধে চলছে স্বাধীনতাযুদ্ধ। এখানে আমাদের সবার ভবিষ্যৎ নির্ধারিত হবে।’ মঙ্গলবার ইউক্রেনের রাজধানী কিয়েভে এসে এক টুইটার বার্তায় এমন মন্তব্য করেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউজ মোরাভিকি।
চলমান রুশ আগ্রাসনের মধ্যে কিয়েভে এসেছেন ৩ ইউরোপীয় নেতা- সেøাভেনিয়ার প্রধানমন্ত্রী জানেজ জানসা, চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী পিতর ফিয়ালা ও পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউজ মোরাভিকি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, মঙ্গলবার কিয়েভে ইউরোপীয় নেতারা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে সেøাভেনিয়ার প্রধানমন্ত্রী জানসা বলেন, ইউক্রেনের জনগণ শুধু যে তাদের জন্মভ‚মি রক্ষায় যুদ্ধ করছে তা নয়, রুশ আগ্রাসনে আক্রান্ত দেশটি ইউরোপের মৌলিক মূল্যবোধ রক্ষা করতেও যুদ্ধ করছে। তিনি আরো বলেন, ‘আমরা কিয়েভে এসেছি কারণ, তোমাদের এ যুদ্ধ আমাদেরও যুদ্ধ। আমাদের সামর্থ্যের সবটুকু দিয়ে ইউক্রেনীয়দের সহায়তা করতে চাই। আমরা ইউক্রেন থেকে শরণার্থী সরিয়ে নিতেও সহায়তা করতে চাই।’ তার মতে, ইউরোপের নেতারা জানেন যে ইউক্রেন ইউরোপীয় পরিবারের অংশ। ‘ইউক্রেন ইউরোপের একটি দেশ। ইউক্রেনের প্রতিটি রাস্তাঘাট ইউরোপীয়। আমাদের সবটুকু ক্ষমতা ব্যবহার করবো,’ যোগ করেন সেøাভেনিয়ার প্রধানমন্ত্রী। সিএনএন, বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ