Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের মহাকাশচারীকে পৃথিবীতে ফিরিয়ে আনতে সম্মত রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

৩৫৫ দিন ধরে মহাকাশে আছেন যুক্তরাষ্ট্রের মার্ক ভান্ডে হেই। ভয় ও উদ্বেগ তৈরি হয়েছিলো যে তাকে রুশ ক্যাপসুলে করে পৃথিবীতে ফিরিয়ে আনা হবে কিনা। কিন্তু পরে এটি নিশ্চিত করা হয়েছে যে তাকে বাড়ি ফিরিয়ে আনা হবে।
আর দুজন রাশানের সাথে এ আমেরিকান ফিরে আসবেন এবং তারা কাজাখস্তানে অবতরণ করবেন। নাসার একজন প্রোগ্রাম ম্যানেজার জোয়েল মনতালবানো বলেছেন, ‘আমি নিশ্চিত মার্ক বাড়ি ফিরবে। রাশিয়ান সহকর্মীদের সাথে আমাদের যোগাযোগ হয়েছে। এ নিয়ে কোন সন্দেহ নেই’।
এদিকে, পশ্চিমারা যেহেতু রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা চাপাচ্ছে তাই মস্কোও পাল্টা নিষেধাজ্ঞা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেনসহ ১২ মার্কিন কর্মকর্তার ওপর। এর মধ্যে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিøংকেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও প্রেসিডেন্ট পুত্র হান্টার বাইডেনও রয়েছেন। এ নিষেধাজ্ঞার কারণে এসব ব্যক্তিরা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না এবং রাশিয়ায় তাদের সম্পদ থাকলে তা বাজেয়াপ্ত করা হবে। সূত্র : বিবিসি নিউজ।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৭ মার্চ, ২০২২, ২:৪২ এএম says : 0
    রাশিয়র মানবতা আছে তাই ওকে রেখে আসবে না,কিন্তু জেলেনসকি নিজের জন্ম নেওয়া ভুমির সাথে আমেরিকা কে এবং ইউরোপীয় ইউনিয়ন কে নিয়ে রাশিয়া কে আক্রমন করতেই এবং নিজের ভাই কে মারতে রাসায়নিক অস্রে তৈরী করছেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ