Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

তেল নিয়ে তেলেসামাতি

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ২:৩০ পিএম

ভোজবাজির মত হঠাৎ করে বাজার থেকে উধাও হয়ে যাওয়া ভোজ্যতেল সোয়াবিন ভ্যাট প্রত্যাহারের পর ফের বাজারে চোখ মেলেছে। বিশেষ করে পাঁচ লিটারের সোয়াবিন তেল কার্টুনে খুচরো ব্যবসায়ীদের সরবরাহ করা হচ্ছে। চব্বিশ ঘন্টার মধ্যে বেরিয়ে এসেছে গুদাম থেকে।

আজ রাজশাহীর সবচেয়ে বনেদি বাজার সাহেব বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়। তবে দামের কমতি নেই। পাঁচলিটারের সোয়াবিন তেল বিক্রি হচ্ছে সাতশো নব্বই টাকা দরে। এর আগে যার দাম ছিল সাতশো ষাট টাকা। রাতারাতি কিভাবে বাজারে সরবরাহ প্রায় স্বাভাবিক হলো এনিয়ে প্রশ্ন ভোক্তাদের। রসিক ক্রেতার মন্তব্য (সেইতো বাজারে এলি তবে এতো কেন কষ্ট দিলি)। বিভিন্ন কোম্পানীর প্রতিনিধিদের দোকানে দোকানে গিয়ে তাদের চাহিদা জানতে চান। একজন বিক্রেতা ক্যাশমেমোর কথা তুলতেই বলেন ওসব কথা বাদ দেন। ক্যাশমেমো চাইলে মাল দেয়া যাবেনা। যেভাবে পারেন বিক্রি করেন।
সোয়াবিন তেল উধাও হয়ে যাবার সাথে সাথে কোন কারন ছাড়াই বাড়ানো হয় সরিষার তেল। একলিটার সরিষার তেল কোম্পানী ভেদে একশো আশী টাকার মধ্যে ছিল। কিন্তু হঠাৎ করে চল্লিশ পয়তাল্লিশ টাকা থেকে বেড়ে হয়ে যায় দুশো কুড়ি ত্রিশ। যদিও বাজারে সরিষার দামের হের ফের হয়নি। নব্বই টাকা কেজি দরে বিক্রি হচ্ছে সরিষা। এখন সরিষার ভর মওসুম। বাজারে এসেছে নতুন সরিষা। কেন দাম বাড়লো তার কোন জবাব নেই। দেখারও যেন কেউ নেই। বাজারে বিভিন্ন ব্রান্ডের ‘‘রাইস ব্রান’’ তেল রয়েছে। আগে থেকেই সোয়াবিনের চেয়ে দাম বেশী ছিল। এবার সোয়াবিনের দাম বেড়ে যাওয়ায় হাওয়া লেগেছে ‘‘রাইস ব্র্যান’’ তেলে। পাঁচ লিটারের বোতল নয়শো থেকে এক লাফে তিন চারশো টাকা বেড়েছে। পরিবেশকদের জবাব পরিবহন ভাড়াসহ সব কিছুর দাম বেড়েছে।
বাজার পর্যবেক্ষন করে দেখা যায় মধ্যবিত্ত নি¤œবিত্তদের ক্রয় ক্ষমতা কমে যাওয়ায় তাদের এখন বড় বোতল (পাঁচ লিটারের) চেয়ে নজর বেশী সর্ব্বোচ দু’লিটার থেকে কোয়াটার লিটারের দিকে। ক্রেতাদের চাহিদার দিকে লক্ষ্য রেখে বিক্রেতারা এখন ছোট সাইজের তেলের বোতল সাজিয়ে রেখেছে। মহল্লার মুদি দোকানে এখন বড় বোতল নেই্ ছোট ছোট বোতল আর বড় বোতলে খোলা সোয়াবিন রয়েছে। ক্রেতাদের ক্ষুব্ধ মন্তব্য আমরা মধ্যম আয়ের দেশ হয়েছি। তাই এখন মধ্যম সাইজের বোতল ব্যবহার করছি। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ