Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জিয়াউর রহমানই দেশের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট -ড. এমাজউদ্দীন

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মরহুম জিয়াউর রহমানই বাংলাদেশের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দীন আহমদ। গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে জাতীয়তাবাদী কারানির্যাতিত ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।
অবরুদ্ধ গণতন্ত্র-দুঃশাসনের ১০ বছর শীর্ষক আলোচনা সভায় তিনি বলেন, ১৯৭৮ সালে জিয়াউর রহমানই বাংলাদেশের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট হন। এর পূর্বে বাংলাদেশে কেউ বৈধ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হননি, এমনকি বঙ্গবন্ধুও নন। তিনি (বঙ্গবন্ধু) প্রধানমন্ত্রী হয়ে সংসদে প্রবেশ করে কিছুক্ষণ পর প্রেসিডেন্ট হয়ে বের হন।
শহীদ জিয়া অবৈধভাবে ক্ষমতা দখল করেছিলেন, প্রধান বিচারপতির এই রায়ের তীব্র সমালোচনা করে এমাজউদ্দীন আহমদ বলেন, তার (প্রধান বিচারপতি) নাম উচ্চারণ করতেও লজ্জাবোধ হচ্ছে আমার। কারণ শহীদ জিয়া শুধুমাত্র একজন রাজনীতিকই ছিলেন না। শহীদ জিয়া ছিলেন বাংলাদেশের একমাত্র রাষ্ট্রনায়ক, দেশের শ্রেষ্ঠ সন্তানদের মধ্যে একজন। সুতরাং তাকে বিএনপির নেতা হিসেবে না দেখে জাতির সম্পদ হিসেবে শ্রদ্ধা করতে হবে।
বিএনপির নেতাকর্মীদের উদ্দেশ্য করে বলেন, আজ কিংবা কাল বাংলার মাটিতে গণতন্ত্র আবারো উজ্জীবিত হবে। দেশের প্রতিটি জেলায় সংগঠনকে শক্তিশালী করতে হবে। এজন্য আগে নিজেদের মধ্যে ঐক্য গড়তে হবে, যাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ডাকে সবাই এক সঙ্গে দাঁড়িয়ে যেতে পারেন। তারেক রহমান আগামী দিনের নেতা তার জন্য কাজ করতে হবে।
সংগঠনের প্রধান উপদেষ্টা আলহাজ শফিকুল ইসলাম রাসেলের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, শিক্ষক কর্মচারী ঐক্য জোটের সভাপতি অধ্যক্ষ সেলিম ভূঁইয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিয়াউর রহমানই দেশের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট -ড. এমাজউদ্দীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ