Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার কারাতের নির্বাচনে তুঘলকি কান্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ৮:৪৭ পিএম

এবার বাংলাদেশ কারাতে ফেডারেশনের নির্বাচনকে ঘিরে ঘটেছে তুঘলকি কান্ড। এই নির্বাচনকে সামনে রেখে কাউন্সিলর বাছাইয়ে অনিয়মের আশ্রয় নেওয়া হয়েছে। বিশ্বস্ত সুত্রে জানা গেছে, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ পরিষদের সদস্য না হলেও কাউন্সিলর করা হয়েছে ১৭ জনকে। বিষয়টি প্রমাণ হওয়ায় তালিকা থেকে বাদ পড়েন চারজন। জেলা ক্রীড়া সংস্থার সাধারণ পরিষদের সদস্য নন তা সময়ের অভাবে প্রমাণ করতে না পারায় ১৩জন ঠিকই বহাল থাকেন। রীতি মেনে চুয়াডাঙ্গার কাউন্সিলর হলেও বাদ পড়েন রেজাউল করিম মাসুম। এমন যখন অবস্থা তখন দু’টি প্যানেলকে এক বিন্দুতে আনতে দু’পক্ষকে নিয়ে সভা করতে বাধ্য হয়েছে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদ। কারাতে ফেডারেশনের নির্বাচনের আগে এমন তুঘলকি কান্ডে হতবাক দেশের ক্রীড়াবোদ্ধারা!

জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) প্রজ্ঞাপন অনুযায়ী আগামী ৩০ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা কারাতে ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে স্পষ্টই দু’টি প্যানেল ভোটারদের কাছে দৌড়ঝাঁপ শুরু করেছে। একদিকে আছে মোয়াজ্জেম হোসেন ও ইকবাল হোসেন এবং অন্যদিকে মোস্তাফিজ ও টুলু শামস প্যানেল। বিভিন্ন জেলা, শিক্ষা বোর্ড, সার্ভিসেস, সংস্থা ও এনএসসি’র রয়েছেন ৯০ জন ভোটার। কিন্তু ১৭ জন কাউন্সিলরের বৈধতা নিয়ে এনএসসিতে অভিযোগ করে মোস্তাফিজ-টুলু প্যানেল। অভিযোগে জানা যায়, কারাতে ফেডারেশনের গঠনতন্ত্রের ৮ ও ৮.৯ ধারায় জেলা ক্রীড়া সংস্থার সাধারণ পরিষদের সদস্য ছাড়া নির্বাচনে কাউন্সিলর করা যাবে না। কিন্তু বর্তমান কমিটি তাই করেছে। এই ১৭ জনের অভিযোগ প্রমাণের জন্য মোস্তাফিজ ও টুলু প্যানেলকে মাত্র ২২ ঘণ্টা সময় দেয় এনএসসি। তাদের এই বেঁধে দেওয়া সময়ের মধ্যে ৪ জনের প্রমাণ হাজির করায় সোমবার বাতিল হয় ময়মনসিংহের সামসির আলম ভূঁইয়া, মানিকগঞ্জের আওলাদ হোসেন, জামালপুরের মো. আতিক ও নীলফামারির আবদুর রহিম খোকনের কাউন্সিলরশিপ। তথ্যটি মঙ্গলবার নিশ্চিত করেছেন এনএসসি’র আইন কর্মকর্তা কবিরুল হাসান। তিনি বলেন, ‘আমরা চারজনের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পেয়েছি। তাই তাদের কাউন্সিলরশিপ বাতিল করা হয়েছে।’ যুগ্ম সম্পাদক প্রার্থী মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমাদেরকে মাত্র ২২ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। সময়টা বাড়ালে বাকি ১৩ জনের বিরুদ্ধেও প্রমাণ হাজির করতে পারতাম।’

এদিকে একক প্যানেলের উদ্যোগে সোমবার দুই প্যানেলের কর্তাদের সঙ্গে বসেন বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের নেতারা। জানা গেছে, ২৪ কার্যনির্বাহী কমিটিতে দুই পক্ষ থেকেই ১২ জন করে রাখার বিষয়ে একমত হয়েছেন সবাই। বুধবার মনোনয়নপত্র সংগ্রহের শেষ দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ