Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পরমাণু অস্ত্রের প্রতি জাপানি লালসায় উদ্বিগ্ন চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ৫:০৬ পিএম

সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান এক নিয়মিত সাংবাদিক সম্মেলনে বলেছেন, সম্প্রতি জাপান পরমাণু অস্ত্র রোধ নীতিমালা লঙ্ঘনকরে বিপজ্জনক মন্তব্য করেছে। চীন তার জন্য উদ্বিগ্ন। জাপানকে তার আচরণ নিয়ন্ত্রণ করে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় দায়িত্বশীল মনোভাব পোষণের তাগিদ দেয় বেইজিং।

জানা গেছে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা দেশটির সিনেটের বাজেট অধিবেশনে জাপানের ভূভাগে মার্কিন পারমাণবিক অস্ত্র মোতায়েন নিয়ে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, জাপান সরকার এ ব্যাপারে আলোচনা করতে চায় না, তবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি ও দেশের নাগরিকদের এ ব্যাপারে আলোচনা করায় কোনো সমস্যা নেই।

এ প্রসঙ্গে চীনা মুখপাত্র চাও বলেন, জাপান ‘পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি’ স্বাক্ষরকারী একটি দেশ হিসেবে তাকে পরমাণু অস্ত্রের বিস্তার রোধে দায়িত্ব পালন করতে হবে। পরমাণু অস্ত্রধারী দেশের অন্য কোনো দেশের ভূভাগে পরমাণু অস্ত্র মোতায়নের দৃঢ় বিরোধিতা করে চীন।

তিনি বলেন, সম্প্রতি জাপান থেকে পরমাণু নীতি লঙ্ঘনকারী বিপদজ্জনক কথা ব্যাপকভাবে শোনা যাচ্ছে, তা এশিয়ার প্রতিবেশী দেশগুলো ও আন্তর্জাতিক সমাজকে উদ্বিগ্ন ও জাপানের শান্তিপূর্ণ উন্নয়নের পথের ব্যাপারে সন্দিহান করে তুলেছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ