Inqilab Logo

বুধবার, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ২৯ সফর ১৪৪৬ হিজরী

বরিস জনসন সউদী আরব যাচ্ছেন

তেলের দাম কমেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চতুর্থ দফা আলোচনা এবং প্রধানমন্ত্রী বরিস জনসন চলতি সপ্তাহে সউদী আরব সফর করবেন বলে খবরে সোমবার ব্যারেল প্রতি তেলের দাম প্রায় চার ডলার কমেছে। গ্রিনিচ মান সময় সাতটা ৫২তে ব্রেন্ট ক্রুড ফিউচারের দাম ছিল ১০৮.৯২ ডলার।
বিশ্ব শেয়ার বাজারেও ভালো প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। ফ্রাঙ্কফুর্ট, প্যারিস আর টোকিওর বেঞ্চমার্ক বেড়েছে। যুক্তরাষ্ট্রের এসঅ্যাÐপি ফিউচার ০.৫ শতাংশ এবং ডাউ জোনস ইন্ডাস্ট্রিয়াল অ্যাভারেজ ফিউচার ০.৭ শতাংশ বেড়েছে। তবে চীনের শেনজেনে করোনা ঠেকাতে নতুন করে লকডাউন দেয়ায় হংকং ও সাংহাইয়ের শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব দেখা গেছে। হুয়াওয়েসহ চীনের বেশ কয়েকটি বিখ্যাত কোম্পানি শেনজেনে অবস্থিত। রোববার নতুন করে ৬০ জন করোনায় সংক্রমিত হওয়ায় শেনজেনে লকডাউন দেয়া হয়েছে।
ইউক্রেন যুদ্ধ শুরুর পর তেলের দাম বাড়তে শুরু করে। সেটা কমাতে সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাতকে তেল উৎপাদন বাড়াতে অনুরোধ করেছে পশ্চিমা বিশ্ব। কিন্তু এখন পর্যন্ত তাতে সাফল্য আসেনি। ইয়েমেন যুদ্ধে মানবাধিকার লঙ্ঘন এবং তুরস্কে সউদী সাংবাদিক জামাল খাশোগি হত্যা ইস্যুতে পশ্চিমের সঙ্গে সউদী আরবের সম্পর্কে বর্তমানে টানপোড়েন চলছে। এই অবস্থায় সউদী আরবের মন গলাতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন দেশটিতে সফরে যাচ্ছেন।
কিন্তু সউদী আরবে একদিন ৮১ জনের মৃত্যদন্ড কার্যকর করার কয়েকদিনের মধ্যে দেশটির কাছে সহায়তা চাওয়া ঠিক কিনা- এই প্রশ্নের জবাবে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ টাইমস রেডিওকে বলেন, ইউরোপে যুদ্ধের কারণে বিশ্বব্যাপী যে জ্বালানি সংকট তৈরি হয়েছে, সেই সময় প্রধানমন্ত্রী ও অন্যান্য বিশ্ব নেতৃবৃন্দের সউদী আরবের সঙ্গে আলোচনায় যুক্ত হওয়া এবং একসঙ্গে কাজ করতে চাওয়াটা যুক্তিসঙ্গত। সূত্র : রয়টার্স, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ