Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক গাছেই ১২৬৯ টমেটো!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

একটি কান্ডেই হাজারের বেশি টমেটো ফলিয়ে তাক লাগিয়ে দিলেন এক ব্যক্তি। সেই সঙ্গে নিজের আগের রেকর্ডও ভেঙেছেন তিনি। ইংল্যান্ডের বাসিন্দা ডগলাস স্মিথ এই অনন্য নজির গড়েছেন। গত বছর তিনি একটি গাছে ৮৩৯টি টমেটো ফলিয়েছিলেন। কিন্তু এবার নিজেরই করা সেই রেকর্ড ভেঙে এক গাছেই এক হাজার ২৬৯ টমেটো ফলালেন।
চাষের জমি নয়, বাড়িতেই এই টমেটো গাছ লাগিয়েছেন ডগলাস। তিনি জানান, ৮৩৯টি টমেটো ফলানোর পর লক্ষ্য ছিল হাজারেরও বেশি টমেটো ফলানোর। সেই লক্ষ্য পূরণ হল। বাড়িতে টবের মধ্যে ১০০টি টমেটো গাছ লাগিয়েছিলেন ডগলাস। আর মাটিতে লাগিয়েছিলেন ৫০টি। তার মধ্যে দু’টি গাছেই সর্বাধিক টমেটো ফলেছে। যার মধ্যে একটি আবার রেকর্ড গড়েছে।
ডগলাস আরও জানিয়েছেন, তার পরবর্তী লক্ষ্য ২০১৩ সালে কভেন্ট্রির এক ব্যক্তির রেকর্ড ভাঙা। এক হাজার ৩৫৫টি টমেটো ফলিয়েছিলেন কভেন্ট্রির ওই ব্যক্তি। শুধু এক গাছে হাজার টমেটো ফলানোর রেকর্ডই নয়, ডগলাসের ঝুলিতে রয়েছে আরও বেশ কয়েকটি রেকর্ড। তার মধ্যে একটি হল তিন কেজি ১০০ গ্রাম ওজনের একটি টমেটো। পিটার গেøজব্রæক নামে এক ব্যক্তির রেকর্ড ভেঙেছিলেন ডগলাস। পিটারের ফলানো একটি টমেটোর ওজন ছিল দুই কেজি ৮০০ গ্রাম। সূত্র : দ্য সান ইউকে, ফাস্টপোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ