Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন সঙ্কটের সূচনাকারী যুক্তরাষ্ট্র : চীনা বিশ্লেষক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

 চীনের আন্তর্জাতিক সম্পর্ক সমিতির ভাইস চেয়ারম্যান, শাংহাই শহরের রাশিয়া, পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়া সমিতির চেয়ারম্যান এবং ইস্ট চায়না নর্মাল ইউনিভার্সিটির রাশিয়া গবেষণা কেন্দ্রের নির্বাহী পরিচালক লিউ চুন স¤প্রতি এক নিবন্ধে বলেছেন, ইউক্রেন সংকটের সূচনাকারী হচ্ছে খোদ যুক্তরাষ্ট্র।
তিনি বলেন, স¤প্রতি নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, চীনের জনৈক উচ্চপদস্থ কর্মকর্তা রাশিয়ার জনৈক উচ্চপদস্থ কর্মকর্তাকে বেইজিং শীতকালীন অলিম্পিক গেমস চলাকালে ইউক্রেনে আক্রমণ না-চালানোর অনুরোধ জানান। অথচ এটি একটি ডাহা মিথ্যা ও বানোয়াট কথা। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইতোমধ্যেই এ মিথ্যাচারের তীব্র নিন্দা জানিয়েছেন।
লিউ চুন বলেন, নিউইয়র্ক টাইমসের মিথ্যা খবর প্রচারের উদ্দেশ্য হলো মানুষের দৃষ্টি অন্যত্র ফিরিয়ে দেওয়া এবং ইউক্রেন সংকটে মার্কিন দায় এড়ানো। রাশিয়া-ইউক্রেন উত্তেজনাকে উস্কে দিয়েছেন যুক্তরাষ্ট্রের নেতৃবৃন্দ ও তাদের গৃহীত নীতি। লিউ চুন আরো বলেন, ইউক্রেন সমস্যায় চীনের অবস্থানে কোনো পরিবর্তন ঘটেনি। চীন আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমস্যা সমাধানের প্রস্তাব দিয়েছে। বেইজিং মনে করেন, বর্তমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আরো সংঘর্ষ এড়ানো। সূত্র : সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ