Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শরণার্থীদের মানবপাচারকারীদের খপ্পরে পড়ার উদ্বেগ বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

১৯ বছর বয়সী এক শরণার্থীকে ধর্ষণের অভিযোগে পোল্যান্ডে এক সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করা হয়। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে পালিয়ে আসা ঐ শরণার্থীকে আশ্রয়ের লোভ দেখিয়ে নিয়ে যান সন্দেহভাজন ঐ ব্যক্তি। আরেক ব্যক্তিকে ১৬ বছর বয়সী একটি মেয়েকে কাজ ও থাকার জায়গার প্রতিশ্রæতি দিতে শুনে ফেলা হয়। তারপরই কর্তৃপক্ষ সেটিতে হস্তক্ষেপ করে। পোল্যান্ডের মেডিকা সীমান্তের শরণার্থী শিবিরে পৃথক আরেকটি ঘটনায়, এক ব্যক্তি সন্দেহের মধ্যে পড়েন কারণ তিনি শুধুমাত্র নারী ও শিশুদেরই সহায়তার প্রস্তাব দিচ্ছিলেন। পুলিশের জিজ্ঞাসাবাদের সম্মুখীন হলে তিনি তার গল্পটি পাল্টে ফেলেন। রাশিয়ার আগ্রাসনের মুখে ইউক্রেনের সীমান্ত পেরিয়ে পালিয়ে যাওয়া লক্ষ লক্ষ নারী ও শিশুর কারণে সবচেয়ে ঝুঁকিতে থাকা শরণার্থীদের মানব পাচারকারী বা অন্য কোন ধরনের শোষণের শিকার হওয়া থেকে রক্ষার উপায় নিয়ে উদ্বেগ বেড়ে চলেছে।
ইউএনএইচসিআর এর গেøাবাল কমিউনিকেশনের প্রধান, জোউং-আহ ঘেদিনি-উইলিয়ামস বলেন, “স্পষ্টতই সকল শরণার্থীই নারী ও শিশু”। তিনি রোমানিয়া, পোল্যান্ড এবং মলডোভায় সীমান্ত পরিদর্শন করেছেন। তিনি বলেন, পাচারের যে কোন সম্ভাব্য ঝুঁকির বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে - তবে একইসাথে শোষণ, এবং যৌন নির্যাতনের বিষয়েও। এগুলো এমন ধরণের পরিস্থিতি যেখানে মানবপাচারকারীদের মত মানুষজন ফায়দা নেওয়ার চেষ্টা করে।
জাতিসংঘের শরণার্থী সংস্থাটি বলছে যে, ২৫ লাখেরও বেশি মানুষ যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ছেড়ে পালিয়েছে, যাদের মধ্যে ১০ লক্ষেরও অধিক শিশু রয়েছে। পরিস্থিতিটি ইউরোপে একটি নজিরবিহীন মানবিক পরিস্থিতির সৃষ্টি করেছে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপে নিজ দেশ ছেড়ে পালানোর দ্রæততম ঘটনাটির জন্ম দিয়েছে। সীমান্তে এসে পৌঁছানো শরণার্থীদের একটি বৃহৎ অংশ, ইউরোপের অন্যান্য স্থানে বসবাসকারী তাদের বন্ধু বা পরিবার-পরিজনের কাছে যেতে চায়। তাদের মধ্যে অনেকেই নিজ গন্তব্যে পৌঁছানোর জন্য অপরিচিত মানুষের উপর নির্ভর করছেন। সূত্র : ভয়েস অব আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ