Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশাল মূল্য ছাড়ে রাশিয়া থেকে তেল কিনছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ৫:০২ পিএম

ইউক্রেনে সামরিক অভিযানের জের ধরে রাশিয়ার ওপর পশ্চিমাদের কঠোর নিষেধাজ্ঞার মাঝে রাশিয়ার সঙ্গে বাণিজ্য করতে যাচ্ছে ভারত। রাশিয়ার প্রস্তাবে সায় দিয়ে দেশটি থেকে বিশাল মূল্যছাড়ে অপরিশোধিত তেল এবং অন্যান্য পণ্য আমদানি করার কথা ভাবছে ভারত। সোমবার (১৪ মার্চ) ভারতীয় দুই কর্মকর্তার বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
ভারত তাদের তেলের চাহিদার ৮০ শতাংশই আমদানি করে। এর মধ্যে সাধারণত রাশিয়া থেকে সরবরাহের প্রায় ২-৩ শতাংশ কেনে। কিন্তু এই বছর এখন পর্যন্ত তেলের দাম ৪০ শতাংশ বেড়ে গেছে। এ কারণে ভারত সরকার, ক্রমবর্ধমান জ্বালানি বিল কমাতে এই দিকে নজর দিচ্ছে।
ভারত সরকারের এক কর্মকর্তা বলেন, রাশিয়া তেল ও অন্যান্য পণ্যে অনেক ছাড় দিচ্ছে। আমরা এটা গ্রহণ করতে পারলে খুশি হবো। ট্যাঙ্কার, বীমা কভার এবং তেলের মিশ্রণসহ আমাদের কিছু সমস্যা রয়েছে। সেগুলো সমাধান করতে হবে।
যুদ্ধ ও নিষেধাজ্ঞার মধ্যে আটকা পড়ে যেতে পারে, এই ভয়ে অনেক আন্তর্জাতিক ব্যবসায়ীই রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ রেখেছে। তবে ভারতীয় কর্মকর্তা বলেন, নিষেধাজ্ঞার জন্য ভারতের জ্বালানী আমদানি বাধাগ্রস্ত হয়নি। তেল এবং অন্যান্য পণ্য লেনদেনের জন্য একটি রুপি-রুবল বাণিজ্য ব্যবস্থা স্থাপনের কাজ চলছে বলেও জানান সেই কর্মকর্তা।
এদিকে রাশিয়া তার বন্ধুপ্রতিম দেশগুলোকে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক ধরে রাখার আহ্বান জানিয়েছে। রাশিয়ার সাথে ভারতের দীর্ঘদিনের প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে। চলমান ইউক্রেন আগ্রাসনের নিন্দা জানিয়ে সম্প্রতি জাতিসংঘে ভোট দেওয়া থেকেও বিরত থেকেছে নয়াদিল্লি। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ