Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংবেদনশীল প্রযুক্তি ব্যবহারের দক্ষতা ভারতের নেই: পাকিস্তান এনএসএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ৭:৩৯ পিএম

পাকিস্তানের মাটিতে ভারতের মিসাইল পড়ার ঘটনা ‘ভুলবশত’ ঘটেছে বলে জানিয়েছে ভারতের প্রতিরক্ষামন্ত্রণালয়। বিষয়টি নিয়ে পাকিস্তান কড়া ভাষায় দিল্লির সমালোচনা করেছে।

পাকিস্তানের মিঞা চান্নুর মাটিতে আচমকা ভারতের ক্ষেপণাস্ত্র ‘ভুলবশত’ পড়ার ঘটনা ঘিরে ফের একবার দুই দেশের বক্তব্য পাল্টা বক্তব্য উঠে আসতে শুরু করেছে। শুক্রবার ভারতের তরফে একটি মিসাইল ভুলবশত পাকিস্তানের মাটিতে আছড়ে পড়ে। এরপর ইসলামাবাদের তরফে দিল্লির প্রবল সমালোচনা শুরু হয়। ইমরান খানের সরকারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফ বিষয়টি নিয়ে পর পর টুইটের সিরিজে নিশানা তাক করেন দিল্লির দিকে।

পাকিস্তানের ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনের তরফে ডিরেক্টর জেনারেল বাবার ইফতিকার মিসাইল দুর্ঘটনার বিষয়টি নিয়ে সদ্য মুখ খুলেছেন। তিনি জানান, পাকিস্তানের সীমানার ভিতর ১২৪ কিলোমিটার ভিতরে ঢুকে গিয়ে আছড়ে পড়ে একটি ভারতীয় মিসাইল। ৩ মিনিট ৪৪ সেকেন্ডের মাথায় তা আছড়ে পড়ে পাকিস্তানের মিঞা চান্নু এলাকায়। এদিকে, দিল্লির তরফে বিষয়টি ‘ভুলবশত’ হয়েছে বলে জানানো হয়।

ভারতের প্রতিরক্ষামন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, ‘২০২২ সালের ৯ মার্চ, রুটিন মেন্টেনেন্সের প্রক্রিয়ায় একটি দুর্ঘটনাবশত মিসাইলের ভুল ক্ষেপণ হয়ে যায়। বিষয়টিতে খুবই গুরুত্বের সঙ্গে দেখছে ভারত, ও একটি উচ্চ পর্যায়ের তদন্ত শুরু হচ্ছে।’ তবে ইসলামাবাদ কোনও মতেই বিষয়টিকে সহজে নিচ্ছে না। ইতিমধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এই ইস্যুতে কড়া সমালোচনা করেছেন।

অন্যদিকে, পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফ পর পর টুইটে টার্গেট করেন দিল্লিকে। তিনি লেখেন, ‘এই ঘটনা গুরুতর প্রশ্ন তুলছে সংবেদনশীল প্রযুক্তি ব্যবহারে ভারতের দক্ষতা নিয়ে।’ একইসঙ্গে ইঙ্গিত দেন, যে ঘটনার জেরে কোনও হতাহত না হলেও, আন্তর্জাতিক ও ঘরোয়া বিমান পরিষেবার খুবই কাছ দিয়ে উড়ে গিয়েছে ওই ক্ষেপণাস্ত্র। যা নাগরিকদের প্রাণের ঝুঁকিকেই নির্দেশ করে।

মোইদ ইউসুফ মন্তব্য করেন, ‘পারমাণবিক পরিবেশে এমন উদাসীনতা ও অযোগ্যতা প্রশ্ন তুলছে, ভারতের অস্ত্রের নিরাপত্তা ও সুরক্ষা নিয়ে।’ একইসঙ্গে ভারতের ‘নাগরিকরা সদ্য ইউরেনিয়াম’ চুরি করতে গিয়ে ধরা পড়েছেন বলে কটাক্ষ করে দিল্লিকে নিশানা করেছেন মোইদ ইউসুফ। এদিকে, পাকিস্তানের মাটিতে মিসাইল আছড়ে পড়ার ঘটনা নিয়ে ভারত দুঃখ প্রকাশ করেছে। দিল্লি জানিয়েছে, ‘ঘটনা খুবই দুঃখজনক’ হলেও, স্বস্তির বিষয় এটাই যে ঘটনায় কোনও হতাহতের খবর মেলেনি। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

Show all comments
  • Shofik ১৩ মার্চ, ২০২২, ২:৪৯ এএম says : 0
    পাকিস্তানের এখন ভারতে পারমাণবিক বোমা নিক্ষেপ করা উচিত এবং বলা উচিত এটি একটি ভুল ছিল। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যখন উত্তেজনা তুঙ্গে তখন ভারত পাকিস্তানি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষা করতে চেয়েছিল এই ভেবে যে কেউ পাত্তা দেবে না। ভারতই একমাত্র সন্ত্রাসী দেশ যেটি সর্বদা বিশ্বজুড়ে সন্ত্রাসীদের সরবরাহ করে এবং মুসলিম বিশ্বের উপর দোষ চাপানোর জন্য নকল মুসলিম নাম ব্যবহার করে। ভারতকে কখনোই বিশ্বাস করা যায় না কারণ এটির সর্বদা মিথ্যা বলার ইতিহাস রয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ