Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সুইফট থেকে রাশিয়াকে বাদ দেয়া বিপজ্জনক, হুঁশিয়ারি জার্মান ব্যাংকের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ৬:২১ পিএম

জার্মানির বৃহত্তম ঋণদাতা সতর্ক করেছে যে, আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম সুইফট থেকে রাশিয়াকে বাদ দেয়া একটি অর্থনৈতিক ‘বিপদ’ সৃষ্টি করবে। কারণ ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞার আহ্বান জানানো হচ্ছে।

ডয়েচে ব্যাংক শুক্রবার একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে তারা যুক্তি দিয়ে বলেছে যে, ‘রাশিয়াকে সুইফট থেকে নিষিদ্ধ করা বাণিজ্যকে জটিল করে তুলবে ও অস্থিরতা বাড়িয়ে দেবে’ এবং ‘প্রতিদ্বন্দ্বী মেসেজিং নেটওয়ার্ক এবং অর্থপ্রদানের পদ্ধতির সম্প্রসারণকে বাধা দিতে পারে যা নিষেধাজ্ঞাগুলোকে অতিক্রম করে যেতে পারে’। ‘দীর্ঘমেয়াদে একটি বিপদ লুকিয়ে থাকতে পারে - পশ্চিমা মিত্রদের সাথে অসন্তুষ্ট দেশগুলো তাদের আর্থিক আধিপত্যকে নমনীয় করে তাদের নিয়ন্ত্রণ করতে পারে এমন অবকাঠামো সহ একটি প্রতিদ্বন্দ্বী ব্যবস্থা স্থাপন করতে একত্রিত হতে পারে,’ রিপোর্টের লেখক, মেরিয়ন লেবার বলেছেন।

ডয়েচে ব্যাংকের একজন মুখপাত্র বলেছেন, ‘আমরা জার্মান সরকার এবং তার মিত্রদের সিদ্ধান্তকে সমর্থন করি এবং আরোপিত নিষেধাজ্ঞা এবং অন্যান্য পদক্ষেপগুলো অবিলম্বে এবং সম্পূর্ণরূপে বাস্তবায়ন করব৷ এই কাঠামোর মধ্যে, আমরা আমাদের ক্লায়েন্টদের রাশিয়া এবং রাশিয়া-সম্পর্কিত ক্রিয়াকলাপ সহ বিশ্বব্যাপী সমর্থন করে যাচ্ছি। ‘রাশিয়ান ক্রিয়াকলাপ বা প্রয়োজনীয়তা সহ আমাদের বেশিরভাগ ক্লায়েন্ট ইউরোপীয় বা বহুজাতিক কর্পোরেট যারা বর্তমানে দেশে তাদের ব্যবসায়িক কার্যক্রমকে মানিয়ে নিচ্ছে।’

ব্যাংক আগে স্বাধীন গবেষণা প্রতিবেদনের একটি লিংক টুইট করে লিখেছিল যে, ‘সুইফট থেকে রাশিয়াকে নিষিদ্ধ করা বাণিজ্যকে জটিল করে তুলবে এবং বিভ্রান্তি বাড়িয়ে দেবে।’ পরে এটি মুছে ফেলা হয়। রাশিয়ার বৃহত্তম ব্যাংকে সিস্টেমের বাইরে লক করার প্রচেষ্টাকে প্রতিহত করার জন্য জার্মানির বিরুদ্ধে অভিযোগ আনার কয়েকদিন পরে এই প্রতিবেদনটি আসে।

এই সপ্তাহে বার্লিন রাষ্ট্র-সমর্থিত ঋণদাতা এসবারব্যাংককে ব্যাঙ্কিং সিস্টেম থেকে বের করে দেওয়া আর্থিক প্রতিষ্ঠানের তালিকায় অন্তর্ভুক্ত করার পরিকল্পনার দিকে পিছিয়ে যাচ্ছে, কর্মকর্তারা ব্লুমবার্গকে জানিয়েছেন। কিয়েভ গত মাসে বলেছিল যে, ইউরোপ সুইফটে রাশিয়ার প্রবেশাধিকার সীমিত করতে ব্যর্থ হলে তার পশ্চিমা মিত্রদের হাতে নিরীহ ইউক্রেনীয়দের রক্ত থাকবে। বিশ্বের প্রধান পেমেন্ট ক্লিয়ারিং সিস্টেম বেশিরভাগ আন্তর্জাতিক লেনদেনকে আন্ডারপিন করে এবং বিশ্ব বাণিজ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পশ্চিমা দেশগুলো তখন থেকে সুইফট থেকে কিছু রাশিয়ান ব্যাংক সরিয়ে দিয়েছে, এই আশঙ্কা সত্ত্বেও যে সিস্টেমটিকে অর্থনৈতিক অস্ত্র হিসাবে ব্যবহার করা ইউরোপের জন্যও ব্যয়বহুল হতে পারে। শক্তি-সম্পর্কিত লেনদেন রক্ষা করার সিদ্ধান্তের অংশ হিসাবে এসবারব্যাংককে প্রাথমিক তালিকা থেকে বাদ দেয়া হয়েছিল। বার্লিন দীর্ঘদিন ধরে সতর্কতা অবলম্বন করেছে, প্রাথমিকভাবে এই ভয়ে যে সুইফট থেকে রাশিয়াকে জোর করে বের করে দিলে জার্মানি রাশিয়ান গ্যাসের জন্য অর্থ প্রদান করতে অক্ষম হয়ে যাবে। ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, কঠোর নিষেধাজ্ঞা আরোপ করায় জার্মানি তার উদ্বেগের কথা পুনর্ব্যক্ত করেছে।

বেলজিয়াম-সদর দফতরের সুইফট সিস্টেমটি ব্যাঙ্কগুলোর মালিকানাধীন একটি সমবায় এবং ইইউ আইন দ্বারা পরিচালিত হয়, যার অর্থ রাশিয়াকে বের করে দেয়ার সিদ্ধান্ত ইউরোপের সমর্থন ছাড়া ইউকে বা মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা করা যাবে না৷ এটি জার্মানির একমাত্র প্রতিরোধের ক্ষেত্র ছিল না। চ্যান্সেলর, ওলাফ শলৎজ, প্রকাশ্যে রাশিয়ার জ্বালানি খাতকে লক্ষ্য করে নিষেধাজ্ঞার বিরোধিতা করেছেন, বলেছেন যে তেল ও গ্যাস সরবরাহ ‘অত্যাবশ্যকীয় গুরুত্ব’। সূত্র: ব্লুমবার্গ।



 

Show all comments
  • alam ১৩ মার্চ, ২০২২, ৩:৩৭ এএম says : 0
    we are ned friendship with Russia
    Total Reply(0) Reply
  • alam ১৩ মার্চ, ২০২২, ৩:৩৮ এএম says : 0
    we are ned friendship with Russia
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ