Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রচণ্ড মানসিক চাপে ভুগছেন আমেরিকানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ৫:১০ পিএম

আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের একটি নতুন প্রতিবেদন অনুসারে, রাশিয়া ইউক্রেনে তার অভিযান শুরু করার পর থেকে যুদ্ধের বিভিন্ন ভয়ঙ্কর দৃশ্য ও আর্থিক দুর্দশা, বেশিরভাগ আমেরিকানকে অভূতপূর্ব স্তরের মানসিক চাপের দিকে ঠেলে দিয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত অ্যাসোসিয়েশনের বার্ষিক ‘স্ট্রেস ইন আমেরিকা’ জরিপে দেখা গেছে যে, মার্কিন প্রাপ্তবয়স্করা কোভিড-১৯ মহামারীর দুই বছর থেকে ইতিমধ্যে ক্লান্ত, এখন মুদ্রাস্ফীতি এবং ইউক্রেনের যুদ্ধের কারণে অপ্রতিরোধ্যভাবে সমস্যায় পড়েছে। ফলাফল অনুসারে, জরিপকৃতদের মধ্যে ৮৭ শতাংশ মুদি এবং গ্যাসের মতো দৈনন্দিন জিনিসপত্রের ক্রমবর্ধমান ব্যয়কে ‘স্ট্রেসের উল্লেখযোগ্য উৎস’ হিসাবে উল্লেখ করেছেন।

একই উচ্চ শতাংশ বলেছে যে, তাদের মানসিক স্বাস্থ্য ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে যা ‘গত দুই বছরে বিরতি ছাড়াই ক্রমাগত সংকটের স্রোত’ এর মতো অনুভব করেছে। এবং ৮৪ শতাংশ বলেছেন যে, ইউক্রেনে রাশিয়ান আক্রমণ ‘দেখতে ভয়ঙ্কর।’

ক্লিনিকাল সাইকোলজিস্ট এবং অনুশীলন রূপান্তরের জন্য এপিএ-এর সহযোগী প্রধান লিন বুফকা বলেছেন, অনেক আমেরিকানদের মধ্যে চাপের প্রকাশ করা অনুভূতি ‘চমকপ্রদ’। যদিও অনেক লোক চাপ অনুভব করতে পারে, তিনি বলেন, তারা প্রায়শই উৎস হিসাবে বিভিন্ন রাজনৈতিক বা সামাজিক কারণ উল্লেখ করে। ‘আমরা সাধারণত ৮০ শতাংশ লোককে একই কারণে মানসিক চাপের শিকার হচ্ছেন বলে উল্রেখ করতে দেখি না,’ বুফকা বলেছিলেন।

জরিপটি ৩ হাজার ১৩ জন মার্কিন প্রাপ্তবয়স্কদের একটি জাতীয় প্রতিনিধি দলকে জরিপ করেছে। এটি প্রাথমিকভাবে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে পরিচালিত হয়েছিল, মহামারী শুরুর দুই বছরের বার্ষিকীর ঠিক আগে। সেই সময়ে, উত্তরদাতারা আর্থিক বিষয়ে অপ্রতিরোধ্যভাবে উদ্বিগ্ন ছিলেন, এবং বিশেষ করে মুদ্রাস্ফীতির বিষয়ে জোর দিয়েছিলেন।

পঁয়ষট্টি শতাংশ বলেছেন যে তারা অর্থ এবং অর্থনীতি নিয়ে চাপে ছিলেন – যা ২০১৫ সাল থেকে রেকর্ড করা সর্বোচ্চ শতাংশ। এরপর রাশিয়া ইউক্রেন আক্রমণ করে। টেনেসির ন্যাশভিলের ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের মনোরোগবিদ্যা এবং আচরণগত বিজ্ঞানের সহযোগী অধ্যাপক লিন্ডসে ম্যাককার্নান বলেছেন, আমেরিকানরা ‘ইতিমধ্যেই একটি অভিভূত এবং ক্ষয়প্রাপ্ত জায়গায় ছিল।’ আক্রমণটি, তিনি বলেছিলেন, ‘আমাদের নিরাপত্তার জন্য একটি নতুন হুমকি।’

আমেরিকায় স্ট্রেসের সবচেয়ে সঠিক চিত্র পাওয়ার জন্য, গবেষকরা রাশিয়া এবং ইউক্রেনের জন্য নির্দিষ্ট প্রশ্নগুলির সাথে একটি দ্বিতীয় জরিপ করার জন্য প্রস্তুত হন। দ্বিতীয় দফা জরিপ, ২ হাজার ৫১ জন প্রাপ্তবয়স্ককে নিয়ে ১ থেকে ৩ মার্চ পর্যন্ত পরিচালিত হয়। সেখানে উত্তরদাতাদের ৮০ শতাংশ বলেছেন যে, তারা রাশিয়ার কাছ থেকে সম্ভাব্য প্রতিশোধ নিয়ে উদ্বিগ্ন, হয় সাইবার আক্রমণ বা পারমাণবিক হুমকির মাধ্যমে। এবং ৬৯ শতাংশ বলেছেন, তারা আশঙ্কা করেছিল, যে তারা তৃতীয় বিশ্বযুদ্ধের শুরুর ধাপগুলি প্রত্যক্ষ করছেন।

আমেরিকানদের জন্য স্ট্রেসের উৎসগুলি চিহ্নিত করার বাইরে, জরিপটি কীভাবে সেই চাপ তাদের শারীরিক স্বাস্থ্যকে প্রভাবিত করেছিল তাও প্রকাশ করেছে। উত্তরদাতাদের প্রায় এক চতুর্থাংশ বলেছেন যে, তারা আরও অ্যালকোহল পান করে মহামারী স্ট্রেস মোকাবেলা করার চেষ্টা করেছেন। সূত্র: এনবিসি নিউজ।



 

Show all comments
  • jack ali ১১ মার্চ, ২০২২, ৫:২৯ পিএম says : 0
    মুসলিমরা কখনো নিজ মানুষদের পরে কখনোই অত্যাচার খুন গুম হত্যা করে নাই কেউ সেটা প্রমান করতে পারবে না কিন্তু তোমরা আমাদেরকে হত্যা খুন গুম করে আমাদের দেশ মাটির সাথে মিশিয়ে দিয়েছে তখন তোমাদের মনে দুঃখ হয় নাই>>>তবে বর্বর মুসলিম হত্যাকারী প্রতিদিন যেভাবে ইউক্রেনকে ধ্বংস করে দিয়েছে সেটা আমরা মুসলিমরা কখনোই সমর্থন করিনা আল্লাহ পুতিন এবং পুতিনের আর্মিদের কে ধ্বংস করে দাও
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ