Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের কাছে জবাব চায় চীন

ইউক্রেনে ২৬টি বায়োল্যাবের সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১২:১৮ এএম

চীন মঙ্গলবার ওয়াশিংটনকে ইউক্রেনে কথিত মার্কিন জৈবিক গবেষণাগারের বিষয়ে ‘যত তাড়াতাড়ি সম্ভব প্রাসঙ্গিক বিবরণ’ প্রকাশ করতে বলেছে।

গত রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দ্বারা অনুরূপ দাবি করা হয়েছিল যে ‘ইউক্রেনে মার্কিন অর্থায়নে একটি সামরিক জৈবিক কর্মসূচির বিকাশের প্রমাণ রয়েছে।’ মস্কো বলেছে যে, ল্যাবটির কথা ‘সেই দেশে রাশিয়ার বিশেষ অভিযানের সময় প্রকাশিত হয়ে যায়।’ এ বিষয়ে বেইজিং-এ এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ‘ইউক্রেনে ২৬টি জৈবিক গবেষণাগার এবং অন্যান্য আনুষঙ্গিক সুযোগ-সুবিধা রয়েছে যা সত্যিই খুব মনোযোগ আকর্ষণ করেছে।’

‘ইউক্রেনের সমস্ত বিপজ্জনক ভাইরাস অবশ্যই এই পরীক্ষাগারগুলিতে সংরক্ষণ করা উচিত। সমস্ত গবেষণা কার্যক্রম যুক্তরাষ্ট্র দ্বারা পরিচালিত হয়, সেখানে যুক্তরাষ্ট্রের অনুমতি ছাড়া কোনো তথ্য প্রকাশ করার অনুমতি নেই,’ সংবাদ সম্মেলনের একটি প্রতিলিপি অনুসারে ঝাও দাবি করেছেন। তিনি দাবি করেছেন যে, এই কথিত ল্যাবগুলির উপর পেন্টাগনের ‘নিরঙ্কুশ নিয়ন্ত্রণ’ রয়েছে।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ আন্তর্জাতিক নিন্দা করেছে, মস্কোর উপর আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং রাশিয়া থেকে বৈশ্বিক সংস্থাগুলির বহিষ্কারকে উৎসাহিত করেছে। পশ্চিমারা মূল প্রযুক্তির উপর রফতানি নিষেধাজ্ঞা আরোপ করেছে যা এখন রাশিয়ায় পাঠানো নিষিদ্ধ। জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, যুদ্ধের শুরু থেকে ইউক্রেনে কমপক্ষে ৪০৬জন বেসামরিক লোক নিহত এবং ৮০১ জন আহত হয়েছে। জাতিসংঘের শরণার্থী সংস্থার মতে প্রায় ২০ লাখ মানুষ প্রতিবেশী দেশে পালিয়ে গেছে।

‘বর্তমান পরিস্থিতিতে, আমরা ইউক্রেন এবং আশেপাশের অঞ্চল এবং সারা বিশ্বের মানুষের স্বাস্থ্য এবং নিরাপত্তা থেকে শুরু করে এই পরীক্ষাগারগুলির নিরাপত্তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকল পক্ষকে আহŸান জানাই,’ ঝাও বলেছেন। ‘বিশেষ করে, মার্কিন যুক্তরাষ্ট্র, এই পরীক্ষাগারগুলিকে সবচেয়ে ভালভাবে জানে এমন একটি পক্ষ হিসাবে, যত তাড়াতাড়ি সম্ভব প্রাসঙ্গিক বিশদ ঘোষণা করা উচিত, যার মধ্যে কোন ভাইরাসগুলি সংরক্ষণ করা হয়েছে এবং কোন গবেষণা করা হয়েছে,’ তিনি বলেছিলেন। ‘ইউক্রেনে মার্কিন জৈব-সামরিক কার্যকলাপের প্রকাশটি বিশাল পাহাড়ের একটি শীর্ষদেশ মাত্র।’

ইউএস ডিপার্টমেন্ট অফ ডিফেন্স সারা বিশ্বের ৩০টি দেশে ৩৩৬টি জৈব গবেষণাগার নিয়ন্ত্রণ করে ‘বায়োসিকিউরিটি ঝুঁকি কমাতে সহযোগিতা করা এবং বিশ্বব্যাপী জনস্বাস্থ্যকে শক্তিশালী করার’ নামে, ঝাও যোগ করেছেন। সূত্র : ট্রিবিউন।

 

 



 

Show all comments
  • Torequl Islam Tarek ১১ মার্চ, ২০২২, ৭:২৬ এএম says : 0
    · এবার বুঝলাম কেন রাশিয়া হামলা করলো আর এরপর কেন যুক্ত রাস্ট্র এরকম অস্থির হয়ে গেল
    Total Reply(0) Reply
  • Tutul Shakhawat Husain Khan ১১ মার্চ, ২০২২, ৭:২৬ এএম says : 0
    গোপনে নেটো এই কাজ করছিলো
    Total Reply(0) Reply
  • MD Kamal Hossain ১১ মার্চ, ২০২২, ৭:২৬ এএম says : 0
    এর নাম আমেরিকা যে দেশ নিজের স্বার্থ ছাড়া কিছুই বুঝেনা?
    Total Reply(0) Reply
  • Md. Jahangir Alam ১১ মার্চ, ২০২২, ৭:২৭ এএম says : 0
    চীন আমেরিকার কাছে জবাব দিতে দিতে পায়জামা গরম হয়ে যাবে,, আমেরিকা কারও কাছে জবাব দেয় না।
    Total Reply(0) Reply
  • Rubel Dhali ১১ মার্চ, ২০২২, ৭:২৭ এএম says : 0
    এই যুদ্ধের মূল কাহিনী এটাই ছিল। তবে তাদের এই ল্যাব গোল যোদ্ধাদের আগেই usaসরিয়ে নিয়ে গেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ