Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধর্ষণে শীর্ষে পুরুষদের রাজ্য!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১২:২১ এএম

গোটা ভারতে ধর্ষণের পরিসংখ্যানে শীর্ষে রয়েছে রাজস্থান। অবশ্য তা নিয়ে লজ্জা বলতে কিছুই নেই। উল্টো বিধানসভায় দাঁড়িয়ে রীতিমতো গর্ব করলেন রাজস্থানের মন্ত্রী শান্তি ধারিওয়াল। তার দাবি, ‘রাজস্থান ধর্ষণে শীর্ষে। কারণ এটা পুরুষদের রাজ্য।’

বিধানসভার মতো জায়গায় দাঁড়িয়ে মন্ত্রীর এমন মন্তব্য ঘিরে সমালোচনার ঝড় উঠেছে। গত বুধবার রাজস্থান বিধানসভায় অধিবেশন চলছিল। সেখানে বক্তব্য রাখতে ওঠেন মন্ত্রী শান্তি ধারিওয়াল।
সেই সময় তিনি বলেন, ‘ধর্ষণে রাজস্থান এক নম্বর রাজ্য। এনিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু কেনো ধর্ষণে এগিয়ে রাজস্থান?’ এরও ব্যাখ্যা দিয়েছেন ওই মন্ত্রী। তার কথায়, ‘রাজস্থান হল পুরুষদের রাজ্য।’ ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, মন্ত্রী ভাষণের পর বহু এমপি তাকে স্বাগতও জানিয়েছেন।

মন্ত্রীর এই মন্তব্যের বিপুল সমালোচনা শুরু হয়েছে। বিজেপি’র জাতীয় মুখপাত্র শেহজাদ জানিয়েছেন, ‘মন্ত্রীর মন্তব্যে মর্মাহত। উনি শুধু মেয়েদের অপমান করেননি, বিধানসভারও অপমান করেছেন।’ সমালোচনা করেছে মহিলা কমিশনও। জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা বলেন, ‘রাজস্থান সরকারে এমন মন্ত্রী রয়েছেন বলেই সে রাজ্যে মহিলাদের বিরুদ্ধে নানা অপরাধ হচ্ছে। পুলিশ কোনও ব্যবস্থা নেয় না।’ মন্ত্রীর বিরুদ্ধে কড় ব্যবস্থা নেবে কমিশন।

তীব্র নিন্দার মুখে পড়ে নড়েচড়ে বসেছেন ওই মন্ত্রী। রাজস্থানের মন্ত্রীর সাফাই, ‘মুখ ফসকে ওই মন্তব্য করে ফেলেছি। আমি ক্ষমা চাইতেও রাজি।’ তাতেও অবশ্য বিতর্ক থামার ল²ণ নেই। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস, ডেকান হেরাল্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ