Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১২:২৮ এএম

খবর ভুয়া
মারিওপোলে শিশু হাসপাতালে বোমা হামলা চালানোর খবরকে ভুয়া বলেছে রাশিয়া। দেশটির দাবি, আগে ওই ভবনটি মাতৃ ও শিশু হাসপাতাল হিসেবে ব্যবহার করলেও এখন ভবনটি সেনাবাহিনীর কাজে ব্যবহার করা হচ্ছে। জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত দিমিত্রি পোলিয়ানস্কি এক টুইটে বলেন, এমন মিথ্য খবর কীভাবে ছড়ায়? তিনি আরও বলেন, রাশিয়া ৭ মার্চই সতর্ক করেছিলো যে ও মাতৃ ও শিশু হাসপাতালটি ইউক্রেন এখন সামরিক কাজে ব্যবহার করছে। মারিওপোলে শিশু হাসপাতালে হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, দ্রæতই এই রক্তক্ষয়ী ভয়ংকর যুদ্ধ বন্ধ হওয়া উচিত। রয়টার্স।


ঠান্ডায় মৃত্যুর শঙ্কা
ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে চারদিন ধরে আটকে রয়েছে রাশিয়ান সেনাদের একটি বিশাল বহর। জানা গেছে, ভারী অস্ত্রসহ বহরটির দৈর্ঘ্য ৪০ কিলোমিটারের বেশি। শিগগিরই বহরটি তীব্র ঠান্ডার কবলে পড়তে পারে। এতে সেনাদের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্য রাতের বেলায় ওই এলাকায় তাপমাত্রা শ‚ন্যের নিচে চলে যায়। আগামী দিনগুলোতে তাপমাত্রা মাইনাস ১০ ডিগ্রিতে নামবে বলে জানিয়েছে ইউক্রেন। এসময় তুষারপাতও শুরু হবে। তাছাড়া আর্কটিক বাতাসের সঙ্গে পূর্বদিকের বাতাস মিলিত হওয়ার কারণে বুধবার তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রিতে নামতে পারে। ইন্ডিপেন্ডেন্ট।


ধারণা যুক্তরাষ্ট্রের
যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, দুই সপ্তাহের লড়াইয়ে রাশিয়ার অন্তত পাঁচ থেকে ছয় হাজার লোকের মৃত্যু হয়েছে। এছাড়া যুদ্ধে আনুমানিক ১৫ থেকে ১৮ হাজার রুশ সেনা আহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। যা নিহতের সংখ্যার তিনগুণ। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন এক কর্মকর্তা বলেন, এই অনুমান খুব উল্লেখযোগ্য হতাহত। অন্যদিকে ইউক্রেনে দাবি করেছে, যুদ্ধে রাশিয়ার ১২ হাজার সেনা নিহত হয়েছে। তবে গত সপ্তাহে রাশিয়া জানায়, ইউক্রেনে সংঘাতে তাদের ৫০০ এর কম সেনা নিহত হয়েছে। তবে বিবিসির পক্ষ থেকে এই দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে। বিবিসি, সিবিএস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ