Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়া-ইউক্রেন ‘বিস্তৃত শান্তি চুক্তি’ স্বাক্ষরে আলোচনা করছে: কাভুসোগলু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ৭:৫০ পিএম

রাশিয়া-ইউক্রেন সঙ্কট সমাধানে বৃহস্পতিবার তুরস্কে আয়োজিত ত্রিমুখী বৈঠকের পর তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, রাশিয়া ও ইউক্রেন একটি ‘বিস্তৃত শান্তি চুক্তি’ স্বাক্ষর করার জন্য আলোচনা করছে।

কাভুসোগলু রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে বৈঠকের পর তুরস্কের ভূমধ্যসাগরীয় উপকূলে আন্টালিয়ায় একটি সংবাদ সম্মেলনে বলেন, ‘রাশিয়া ও ইউক্রেন নিরপেক্ষতা সহ অনেক বিষয় নিয়ে আলোচনা করছে এবং একটি বিস্তৃত শান্তি চুক্তি স্বাক্ষরের বিষয়টিও টেবিলে রয়েছে।’ তিনি বলেন, বৈঠকটি ‘সহজ পরিবেশে’ অনুষ্ঠিত হয়নি এবং ‘এ ধরনের বৈঠক থেকে একটি অলৌকিক ঘটনা আশা করা উচিত নয়’।

আলোচনা চলাকালীন, তুরস্ক জোর দিয়েছে যে, ইউক্রেনের মানবিক করিডোরগুলো কোনও বাধা ছাড়াই খোলা রাখা উচিত, কাভুসোগলু বলেছিলেন। তিনি উল্লেখ করেছেন যে, ২৪ ফেব্রুয়ারি অভিযান শুরু হওয়ার পর রাশিয়া ও ইউক্রেন প্রথমবারের মতো মন্ত্রী পর্যায়ে বৈঠক করেছে।

বৈঠকের পর ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, রাশিয়ার যুদ্ধবিরতি প্রতিষ্ঠার কোনো পরিকল্পনা নেই। রিসোর্টে সাংবাদিকদের কুলেবা বলেন, ‘রাশিয়া এই মুহূর্তে যুদ্ধবিরতি স্থাপনের অবস্থানে নেই। তারা ইউক্রেনের কাছ থেকে আত্মসমর্পণ চায়। এটি তারা পেতে যাচ্ছে না। ইউক্রেন শক্তিশালী, ইউক্রেন যুদ্ধ করছে।’ যুদ্ধবিরতির বিষয়ে কোন অগ্রগতি হয়নি কারণ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে বিষয়টি নিয়ে আলোচনা করার অনুমতি দেয়া হয়নি, কুলেবা বলেছেন।

তবে উভয় পক্ষই মানবিক পরিস্থিতির সমাধানের জন্য প্রচেষ্টা চালিয়ে যেতে সম্মত হয়েছে, তিনি বলেছিলেন। ইউক্রেনের শীর্ষ কূটনীতিক বলেন, ‘আমি এখানে একটি মানবিক উদ্দেশ্য নিয়ে এসেছি, মারিউপোল থেকে একটি মানবিক করিডোরের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়ে বৈঠক থেকে বেরিয়ে যেতে।’ কুলেবা আরও বলেন, বৈঠকে লাভরভের প্রধান বার্তা ছিল যে ‘ইউক্রেন তাদের দাবি পূরণ না করা পর্যন্ত তারা (রাশিয়া) তাদের আগ্রাসন চালিয়ে যাবে।’ তিনি আরও বলেন, ন্যাটো যৌথভাবে কাজ করতে প্রস্তুত নয় এবং ইউক্রেনের সেনাবাহিনী এবং জনগণই এখন পর্যন্ত ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত করেছে। সূত্র: আনাদুলু এজেন্সি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ