Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন সমস্যা সমাধানে গঠনমূলক চেষ্টা করছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ৫:৫৮ পিএম

ইউক্রেন সমস্যায় ন্যায়সঙ্গত মনোভাব পোষণ করে চীন; পরিস্থিতি স্বাধীনভাবে যাচাই করে ও সিদ্ধান্ত নেয় চীন। পাশাপাশি, শান্তি আলোচনায় গঠনমূলক ভূমিকা পালন করতে চায় বেইজিং।

বৃহস্পতিবার বেইজিংয়ে এক নিয়মিত সাংবাদিক সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান এসব মন্তব্য করেছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ অভিযোগ করেছে যে, চীন সংঘর্ষ সমাধানে কার্যকর ব্যবস্থা নেয় নি; পশ্চিমা দেশের সঙ্গে রাশিয়ার বিরুদ্ধে শাস্তি আরোপও করে নি।

এ বিষয়ে চীনা মুখপাত্র বলেন, সংঘর্ষের দ্বিতীয় দিনই চীনের প্রেসিডেন্ট সি চিন পিং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ করে শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছিলেন। চীনের রাষ্ট্রীয় কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সম্প্রতি ইইউ, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে ফোনালাপ করেছেন।

ইউক্রেনের মানবিক পরিস্থিতি রক্ষায় ছয়টি প্রস্তাব দিয়েছেন তিনি। চীন আশা করে- সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষ সংযম বজায় রাখবে এবং যৌথভাবে পরিস্থিতি উন্নয়নের চেষ্টা করবে। সূত্র: গ্লোবাল টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ