Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনা বিমান কিনতে যাচ্ছে আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১১:৪৪ পিএম

একটি আশ্চর্যজনক পদক্ষেপে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রতিরক্ষা মন্ত্রণালয় গত ২৩ ফেব্রæয়ারি ঘোষণা করেছে যে, তারা ১২টি এল-১৫ উন্নত জেট প্রশিক্ষণ বিমান কেনার জন্য চীনের ন্যাশনাল অ্যারো-টেকনোলজি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএটিআইসি) এর সাথে চুক্তি করার পরিকল্পনা করছে। চুক্তিতে আরো ৩৬টি বিমান কেনার বিকল্পও রাখা হবে।
আমিরাত তার মার্কিন বিএই সিস্টেমস হকস বিমান বহর প্রতিস্থাপন করার জন্য একটি নতুন জেট প্রশিক্ষক নিয়ে এক দশকেরও বেশি সময় ধরে আলোচনার পর এ সিদ্ধান্ত আসে। সিএটিআইসি-এর জন্য, মধ্যপ্রাচ্যের সবচেয়ে সক্ষম বিমান বাহিনী সম্পন্ন একটি দেশের দ্বারা তাদের তৈরি এল-১৫ বিমানটি নির্বাচন করা অবশ্যই মর্যাদাপূর্ণ এবং এটি অন্যত্র দেশে এই বিমান রফতানির সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে।
প্রায়শই ফ্যালকন নামে পরিচিত, এল-১৫ কে সিএটিআইসি একটি টুইন-ইঞ্জিন, সুপারসনিক-সক্ষম লিড-ইন ফাইটার প্রশিক্ষক প্ল্যাটফর্ম হিসাবে বর্ণনা করেছে যা লিওনার্দোর এম৩৪৬ এবং রাশিয়ান ইয়াকভলেভ ইয়াক-১৩০-এর বিমানের কনফিগারেশনের অনুরূপ, যা সমান্তরালভাবে তৈরি করা হয়েছিল ১৯৯০ এর দশকের শেষের দিকে।
হংডু এভিয়েশন ইন্ডাস্ট্রি গ্রæপ নির্মিত এল-১৫ বিমান ২০০৬ সালে প্রথম ফ্লাই করেছিল; এ বিমানটি এ পর্যন্ত জাম্বিয়ায় রফতানি করা হয়েছে এবং অল্প সংখ্যক চীনা পিপলস লিবারেশন আর্মি এয়ার ফোর্সের সাথেও কাজ করছে, যেখানে এটি জেএল-১০ হিসাবে মনোনীত হয়েছে। সূত্র : এভিয়েশন উইক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ