Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ডনবাসে হামলার পরিকল্পনা করছিল ইউক্রেন, সুমিতে নিহত ২২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ৪:৩৪ পিএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, তারা কিছু গোপন নথিপত্র পেয়েছে, যা প্রমাণ করছে যে, রাশিয়া সমর্থিত পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী এলাকায় হামলার পরিকল্পনা করছিল কিয়েভ।

বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, প্রতিরক্ষা মন্ত্রণালয় ছয় পৃষ্ঠার নথিপত্র পাঠিয়েছে, যা প্রমাণ করে যে, বিদ্রোহী নিয়ন্ত্রিত ডনবাসে হামলার পরিকল্পনা করছিল কিয়েভের সরকার। রয়টার্স জানিয়েছে, ইউক্রেনের ভাষায় লেখা এসব নথিপত্র তারা স্বাধীনভাবে যাচাই করে দেখতে পারেনি। তবে সেগুলো সামরিক ইউনিটের যুদ্ধ প্রস্তুতির পরিকল্পনার খুটিনাটি রয়েছে।

গত মাসেই প্রেসিডেন্ট পুতিন বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি অঞ্চলের স্বাধীনতার স্বীকৃতি দেন। এর কিছুদিন পরেই তিনি সেসব অঞ্চলে সেনা মোতায়েনের আদেশ দেন। এরপর ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ঘটনা ঘটে।

এদিকে, ইউক্রেনের সুমি শহরে রাশিয়ার বিমান হামলায় অন্তত ২২ জন নিহত হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। যাদের মধ্যে তিনটি শিশু রয়েছে। সুমির আঞ্চলিক গর্ভনর দিমিত্রো যাইভিৎস্কি বলেছেন, মঙ্গলবার সারা রাত ধরে একটি আবাসিক এলাকায় বোমা ফেলেছে রাশিয়া। ওই ঘটনাকে তিনি 'গণহত্যা' বলে বর্ণনা করেছেন।

বিবিসি ইউক্রেনকে তিনি বলেছেন, ''এক রাতেই তিনটি বোমা...এটা ছিল ভয়াবহ একটি রাত।'' একটি বাড়িতে নয়জন নিহত হয়েছে। ছয়টি বাড়ি ধ্বংস হয়ে গেছে, আরও অন্তত ২০টি বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে শহর কর্তৃপক্ষ জানিয়েছিল, প্রায় পাঁচ হাজার মানুষকে সুমি থেকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। সূত্র: বিবিসি, রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ