Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

উত্তরপ্রদেশে ইভিএম চুরির অভিযোগ অখিলেশ যাদবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

পাঁচ রাজ্যের নির্বাচন শেষ হয়েছে গত সোমবার। আগামীকাল গণনা করা হবে ভোট এবং এদিনই পরিষ্কার হবে কারা কোন রাজ্যের ক্ষমতায় আসছে। কিন্তু তার ঠিক আগেই বিস্ফোরক অভিযোগ করেছেন অখিলেশ যাদব। গতকাল মঙ্গলবার বিকেলে টুইটারে তিনি দাবি করলেন, বারাণসী থেকে নাকি ইভিএম সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা হচ্ছিল। তার এহেন দাবি ঘিরে গণনার ৪৮ ঘণ্টার আগেই সরগরম উত্তরপ্রদেশের রাজনৈতিক মহল। উল্লেখ্য, অখিলেশের দাবি, তারা ৩০০-রও বেশি আসনে জয়ী হয়ে ক্ষমতায় আসবেন। যদিও বুথ ফেরত সমীক্ষার ফলাফল বলছে, উত্তরপ্রদেশে ফের সরকার গঠন করবে বিজেপিই।
ঠিক কী অভিযোগ অখিলেশের? তার টুইট থেকে পরিষ্কার, তিনি দাবি করছেন বারাণসীর এ ঘটনা ইঙ্গিত দিচ্ছে, রাজ্যজুড়ে ব্যাপক কারচুপি হয়েছে। অখিলেশকে লিখতে দেখা গিয়েছে, ‘বারাণসীতে ইভিএম ধরা পড়ার সংবাদ উত্তরপ্রদেশের প্রতিটি বিধানসভাকেই সতর্ক থাকার বার্তা দিচ্ছে। ভোট গণনায় কারচুপির চেষ্টা নস্যাৎ করতে এসপি-জোটের সব প্রার্থী ও সমর্থকদের ক্যামেরা নিয়ে প্রস্তুত থাকতে হবে। যুব গণতন্ত্র ও ভবিষ্যৎ রক্ষায় ভোট গণনায় সৈনিক হয়ে উঠুন’!
যদিও অখিলেশের এই দাবি উড়িয়ে দিয়েছেন জেলাশাসক কৌশলরাজ শর্মা। তার অভিযোগ, কোনো কোনো দল এ ধরনের গুজব ছড়াচ্ছে। তিনি অবশ্য ইভিএম নিয়ে যাওয়ার বিষয়টি স্বীকার করছেন। তবে তার দাবি, এসব যন্ত্র গণনার দায়িত্বে থাকা কর্মীদের প্রশিক্ষণেই ব্যবহৃত হয় এবং এগুলো কোনোভাবেই ভোটের সময় ব্যবহার করা হয়নি। সেই সঙ্গে তিনি জানিয়েছে, যেসব ইভিএমে গণনা হয়েছে, সেগুলি এখন স্ট্রং রুমে রয়েছে কেন্দ্রীয় বাহিনীর পাহারায়।
এদিকে অখিলেশ কেবল ইভিএম চুরির অভিযোগই তোলেননি। পাশাপাশি এগজিট পোলকেও উড়িয়ে দিচ্ছেন তিনি। তার মতে, ইভিএম চুরির থেকে দৃষ্টি ঘোরাতেই এ ধরনের বুথ ফেরত সমীক্ষার ফলাফল প্রকাশ করা হচ্ছে। তার খোঁচা, ‘এসব এগজিট পোলের খরচ কারা দেয়’? তার ইঙ্গিত থেকে পরিষ্কার, তিনি বিজেপিই কাঠগড়ায় তুলতে চাইছিলেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ