Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন-স্কটল্যান্ড প্লে-অফ স্থগিত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

দেশে চলছে যুদ্ধ। পরিস্থিতি নেই অনুক‚লে। ইউক্রেন তাই ফিফার কাছে অনুরোধ করেছিল স্কটল্যান্ডের বিপক্ষে তাদের ম্যাচটি পিছিয়ে দেওয়ার। সাড়াও মিলেছে। স্থগিত হয়ে গেছে কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ ম্যাচটি। প্রাথমিক সূচি অনুযায়ী, আগামী ২৪ মার্চ ২০২২ বাছাইয়ের প্লে-অফের সেমি-ফাইনালে মুখোমুখি হওয়ার কথা ছিল দুই দলের।
স্থগিত হয়ে যাওয়া ম্যাচটি কবে নাগাদ মাঠে গড়াবে, সে ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। আগামী ১ এপ্রিলে বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। স্কটল্যান্ড-ইউক্রেনের পিছিয়ে যাওয়া ম্যাচের কারণে ড্র বিলম্বিত নাও হতে পারে। কারণ আন্তঃমহাদেশীয় প্লে-অফ থেকে অন্য দুই ফাইনালিস্ট কারা হবে, তা আগামী জুনে জানা যাবে না। আগামী ২১ নভেম্বর কাতার বিশ্বকাপ শুরু হয়ে ১৮ ডিসেম্বর শেষ হওয়ার কথা রয়েছে।
বিশ্বকাপ বাছাইয়ে সবশেষ গত নভেম্বরে বসনিয়ার বিপক্ষে খেলেছিল ইউক্রেন। ওই ম্যাচের স্কোয়াডে থাকা ২৩ জনের মধ্যে ১৫ জনই নিজ দেশের ক্লাবগুলোতে খেলে। একটি স‚ত্র ইএসপিএনকে জানিয়েছে, গত মাসে লিগ বন্ধ হওয়ার পর থেকে ইউক্রেনের অধিকাংশ খেলোয়াড়রই দেশে অবস্থান করছে।
ইতোমধ্যে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা অস্থায়ী কর্মসংস্থান ও নিবন্ধন নিয়ম চালু করেছে। যাতে করে ইউক্রেন ও রাশিয়ার ক্লাবগুলোতে খেলা বিদেশি ফুটবলাররা এ দুটি দেশের বাইরে ক্লাবগুলোর সঙ্গে চুক্তি করতে পারে। এই নিয়ম ইউএএফ (ইউক্রেন) ও ফুটবল ইউনিয়ন অব রাশিয়ার সঙ্গে সংযুক্ত ক্লাবগুলোর সঙ্গে সংশ্লিষ্ট খেলোয়াড়দের চুক্তি ৩০ জুন পর্যন্ত স্থগিত নিশ্চিত করবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ