Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফলোয়ার নিয়ন্ত্রণে বাইরের হাত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

কংগ্রেসের অভিযোগ, টুইটারে তাদের নেতা রাহুল গান্ধীর ফলোয়ারের সংখ্যা নিয়ন্ত্রণে ‘বাইরের হাত ছিল’। কয়েক মাস আগে টুইটারকে নিশানা করে রাহুল অভিযোগ করেছিলেন, তার ফলোয়ার নিয়ন্ত্রণ করার চেষ্টা হচ্ছে। এবার ফলোয়ারের সংখ্যা বৃদ্ধি পাওয়ার পর কংগ্রেসের অভিযোগ, অতীতে রাহুলের টুইটার অ্যাকাউন্ট নিয়ন্ত্রণের পেছনে বাইরের প্রভাব ছিল।

কয়েক মাস আগে এই বিষয় নিয়ে হইচই হয়েছিল। সেই সময়ে সোশ্যাল মিডিয়াকে নিয়ন্ত্রণ করার চেষ্টার অভিযোগ এনে নরেন্দ্র মোদি সরকারের দিকে আঙুল তুলেছিল কংগ্রেস। টুইটারে রাহুলের ফলোয়ারের সংখ্যা এখন ২ কোটি ছাড়িয়েছে।

গত বছরের ডিসেম্বরে টুইটারের সিইও পরাগ আগরওয়ালকে লেখা চিঠিতে রাহুল অভিযোগ করেছিলেন, ২০২১ সালের আগস্ট থেকেই তার ফলোয়ার নিয়ন্ত্রিত হচ্ছে। সাময়িক ভাবে তার টুইটার অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।
রাহুল জানিয়েছিলেন, প্রতিমাসে তার ফলোয়ারের সংখ্যা ২ লাখ ৩০ হাজার করে বাড়ছিল। কোনও মাসে সংখ্যাটা সাড়ে ছয় লাখ পর্যন্ত পৌঁছে গিয়েছিল। কিন্তু বেশ কয়েক মাস ধরে ফলোয়ারের সংখ্যা বাড়ছেই না। এক কোটি ৯৬ লাখেই আটকে রয়েছে।

পরে অবশ্য টুইটারে রাহুলের ফলোয়ারের সংখ্যা বেড়ে যায়। তারপরই কংগ্রেস গতকাল মঙ্গলবার টুইট করে বলেছে, রাহুলের ফলোয়ারের সংখ্যা আটকাতে টুইটারের উপর বাইরে থেকে প্রভাব ফেলা হয়েছিল। সংখ্যা বাড়ার মধ্য দিয়ে তা প্রমাণ হয়ে গেল। সূত্র : রিপাবলিক ওয়ার্ল্ড, ইকনোমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ