Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়া কি পরমাণু অস্ত্র হাতবদল করবে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা- আইএইএ সোমবার নির্বাহী পরিষদের সম্মেলন আয়োজন করে। এতে আবারও আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার পরমাণু সাবমেরিন সহযোগিতার ইস্যু নিয়ে আলোচনা করা হয়। ভিয়েনায় নিযুক্ত জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধি ওয়াং ছুন বলেন, ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার সাবমেরিন সহযোগিতা সম্পর্কে বলেন- এই চুক্তি পরমাণু অস্ত্রের হাতবদলের যে সমস্যা তৈরি করেছে- তা উপেক্ষা করা যায় না। ওয়াং ছুন বলেন, চীনের প্রস্তাবের আলোকে এই সম্মেলনে বিশেষ করে- এই ব্যাপারে আলোচনা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে যা আন্তর্জাতিক সমাজ ও নির্বাহী পরিষদের ব্যাপক সদস্যের গুরুতর উদ্বেগের প্রতিফলন।

ওয়াং ছুন বলেন, ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার সাবমেরিন সহযোগিতা কি অবৈধভাবে পরমাণু অস্ত্র সামগ্রীর হাতবদলের সঙ্গে সম্পর্কিত কিনা- তা খুব গুরুত্বপূর্ণ এক বিষয়। তিনি জোর দিয়ে বলেন, চীন আশা করে নির্বাহী পরিষদের সদস্য দেশগুলো সমস্যা সমাধানের পথ খুঁজে পাবে, যৌথভাবে আন্তর্জাতিক পরমাণু অবিস্তার ব্যবস্থা রক্ষা করবে। সূত্র : সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ