Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রুশ হামলায় ইউক্রেনের গোস্টোমেল শহরের মেয়র নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ৭:০৩ পিএম

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে গোস্টোমেল শহরের মেয়র রুশ বাহিনীর হামলায় নিহত হয়েছেন। সোমবার (৭ মার্চ) বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে বলা হয়েছে।
গোস্টোমেল শহর কর্তৃপক্ষ ফেসবুক পেজে জানায়, গোস্টোমেলের প্রধান ইউরি ইলিচ প্রিলিপকো ক্ষুধার্তদের রুটি এবং অসুস্থদের ওষুধ বিতরণ করার সময় নিহত হয়েছেন।
প্রিলিপকোকে আরও দু'জনের সঙ্গে গুলি করে হত্যা করা হয়। তবে কখন এ ঘটনা ঘটে তা নির্দিষ্ট করে জানায়নি শহর কর্তৃপক্ষ।
ফেসবুক পোস্টে বলা হয়েছে, তাকে কেউ জোর করে দখলদারদের বন্দুকের সামনে পাঠায়নি। তিনি জনগণের জন্য প্রাণ দিয়েছেন। গোস্টোমেলের জন্য প্রাণ দিয়েছেন।
কিয়েভের উত্তর-পশ্চিমে অবস্থিত গোস্টোমেলে রয়েছে কৌশলগত আন্তোনভ সামরিক বিমানবন্দর। যুদ্ধ শুরুর প্রথম দিকে ইউক্রেনীয় এবং রাশিয়ান বাহিনীর মধ্যে প্রচণ্ড যুদ্ধ হয়েছিল এখানে।
এদিকে, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদেমির পুতিন বলেছেন, ইউক্রেন অস্ত্র না ফেললে দেশটিতে চলমান সামরিক বিশেষ অভিযান বন্ধ করা সম্ভব নয়। তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের কাছে এ বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন।
ইতোমধ্যে প্রাণ বাঁচাতে ইউক্রেন থেকে পালিয়ে পার্শ্ববর্শিতী রাষ্ট্র পোল্যান্ড ও রোমানিয়ায় আশ্রয় নিয়েছেন প্রায় ১৫ লাখ ইউক্রেনীয়। জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত ১১ দিনের সামরিক অভিযানে ইউক্রেনে সাড়ে ৩ শ’রও বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন, যাদের মধ্যে রয়েছে উল্লেখযোগ্যসংখ্যক শিশুও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ