Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার অভিযান নিয়ে ভুয়া তথ্যগুলো ভাইরাল হয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ৬:২৩ পিএম

ইউক্রেনে রাশিয়ার অভিযান নিয়ে পশ্চিমা মিডিয়াগুলো ভুয়া সংবাদ ছড়াচ্ছে। এমনকি কিছু সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট রাশিয়ার অভিযান নিয়ে মার্কিন বার্তা সংস্থা সিএনএন’র নিজস্ব কভারেজ সম্পর্কে ভুল তথ্য ছড়ানোর জন্য কাজ করছে।

সোশ্যাল মিডিয়ায় ছড়ানো অংসংখ্য ভুয়া স্ক্রিনশটগুলো সিএনএন-এর রিপোর্টিংকে চিত্রিত করে, কিন্তু এগুলো আসলে বানোয়াট যা সিএনএন কখনোই প্রচার করেনি। গত সপ্তাহে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে এসব স্ক্রিনশটগুলো ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে৷

এই ভুয়া সংবাদগুলোর মধ্যে একটি হচ্ছে, ইউক্রেনে অভিনেতা স্টিভেন সিগালকে দেখা যাওয়ার বিষয়ে তথাকথিত ‘সিএনএন’ প্রতিবেদনের একটি স্ক্রিনশট। সোমবার ইউক্রেনের বিশিষ্ট পডকাস্টার জো রোগান দ্বারা এটি শেয়ার করা এবং তারপর মুছে ফেলা হয়েছে৷

একটি ভুয়া টুইটার অ্যাকাউন্ট দ্বারা একটি দ্বিতীয় জাল পোস্ট করা হয়েছিল যা ভিত্তিহীনভাবে সিএনএন এর সাথে সংযুক্ত বলে দাবি করেছে। ইউক্রেনে একজন আমেরিকান নিহত হওয়ার বিষয়ে একটি অস্তিত্বহীন ‘সিএনএন’ প্রতিবেদনের সেই ভুয়া স্ক্রিনশট, সোমবার জাতিসংঘের একজন রাশিয়ান প্রতিনিধি বিষয়টি তুলে ধরেন।

অপর একটি জাল সংবাদ ভাইরাল হয়েছে যেটি আসলে ডিজিটালভাবে পরিবর্তিত একটি স্ক্রিনশট। এতে ২০১৯ সালে সিএনএন এ প্রচারিত একটি ভিডিও থেকে কিছু অংশ নিয়ে তাতে ভারত এবং ইউক্রেনের যুদ্ধ সম্পর্কে ভুয়া তথ্য সন্নিবেশিত করা হয়েছিল। সূত্র: সিএনএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ