Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাথরের মতো মজবুত আমাদের সম্পর্ক, রাশিয়াকে নিয়ে মন্তব্য চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ৬:০২ পিএম

বারো দিন ধরে চলছে রাশিয়া-ইউক্রেন সঙ্ঘাত। ইউক্রেনে লাগাতার হামলা চালাচ্ছে রাশিয়া। বিশ্ব জুড়ে রাশিয়ার বিরুদ্ধে নিন্দার ঝড় উঠেছে। গোটা পৃথিবী রাশিয়ার বিরোধিতা করলেও চীন এখনও বন্ধুত্বের হাত বাড়িয়েই রেখেছে।

বার্ষিক সাংবাদিক বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, ‘আমাদের দুই দেশের সম্পর্ক এখনও পাথরের মতো মজবুত। ভবিষ্যতেও আমাদের দুই দেশের পারস্পরিক সহযোগিতা বজায় থাকবে। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে যা মানুষের কল্যাণ করবে।’

ইউক্রেনে হামলা চালিয়েছে মিত্র রাশিয়া। কিন্তু তা সত্ত্বেও চীন এই দুই দেশের মধ্যে শান্তি চায়। চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘আমরা শান্তির জন্য দুই দেশের মধ্যস্থতা করতে রাজি। যখনই কোনও আন্তর্জাতিক সংগঠন আমাদের সাহায্য চাইবে, আমরা সবরকম ভাবে সাহায্য করতে প্রস্তুত।’

প্রসঙ্গত, রাশিয়ার নিন্দা করতে না চাওয়ায় চীনকেও আন্তর্জাতিক মহলে যথেষ্ট কড়া বার্তার মুখোমুখি হতে হয়েছে। চীন এবং রাশিয়ার কৌশলগত বোঝাপড়ার দিকে নজর রেখেই চীনকেও প্রচ্ছন্ন তিরস্কারের মুখে পড়তে হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতির মুখ্য সচিব জোসেফ বরেল একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘চীনই একমাত্র পারে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে মধ্যস্থতা করতে। ভবিষ্যতে দুই দেশের মধ্যে শান্তি প্রক্রিয়াও চীনের মধ্যস্থতায় হওয়া উচিত। পশ্চিমী শক্তিগুলির এই কাজ করার মতো অবস্থান নেই।’ বেইজিং-এর তরফ থেকে বারবার মধ্যস্থতার কথা বলা হলেও তারা নিজে থেকে কোনও শান্তি বৈঠকের আয়োজন করেনি। যদিও চীনের পররাষ্ট্রমন্ত্রী সোমবার জানিয়েছেন, ইউক্রেনে নাগরিকদের সাহায্য করতে ত্রাণ পাঠাবে চীন।

রাশিয়া-চীন সম্পর্ককে ‘বিশ্বের সবথেকে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক’ বলে অভিহিত করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরও জানিয়েছেন, ‘আমাদের দুই দেশের সম্পর্ক বিশ্বের স্থিতাবস্থা এবং উন্নতির জন্য কাজ করবে। বিশ্বশান্তির জন্যও গুরুত্বপূর্ণ হবে আমাদের দুই দেশের ভূমিকা।’ ঠান্ডা লড়াইয়ের পরিবেশ তৈরি করতে চাইছে রাশিয়া এবং চীন, এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন ওয়াং ই। তিনি এই প্রসঙ্গে বলেছেন, ‘আমাদের দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কোনও তৃতীয় দেশ হস্তক্ষেপ না করাই শ্রেয়।’ চীনের পররাষ্ট্রমন্ত্রী এই বক্তব্য আমেরিকা এবং তার মিত্র দেশগুলির প্রতি সতর্কবার্তা হিসাবেই দেখছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ