Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ন্যাটোতে যোগ দেবে না ইউক্রেন: তৃতীয় দফা আলোচনা আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ৫:১২ পিএম | আপডেট : ৫:৩১ পিএম, ৭ মার্চ, ২০২২

রুশ-ইউক্রেন সংলাপের ইউক্রেনীয় প্রতিনিধি দলের সদস্য, ইউক্রেনীয় পিপলস সার্ভেন্ট পার্টির সংসদীয় দলের চেয়ারম্যান ডেভিড আরাখামিয়া বলেছেন, আগামি ৫ থেকে ১০ বছরের মধ্যে ন্যাটোতে যোগ দেবে না তার দেশ।

তিনি বলেন, ইউক্রেন ন্যাটোতে অংশগ্রহণের প্রচেষ্টা চালাবে না, বরং অন্যান্য পদ্ধতিতে ন্যাটোর সাথে যুক্ত হওয়া নিয়ে আলোচনা করবে। এ ব্যাপারে রাশিয়া ছাড়া আরো অনেক দেশের সাথে সংলাপ করবে ইউক্রেন।

এদিকে, ইউক্রেনের সাথে তৃতীয় দফা আলোচনার জন্য রুশ প্রতিনিধিদল মস্কো থেকে বেলারুশে রওয়ানা হয়েছে বলে স্পুটনিক বেলারুশ সংবাদ সংস্থাকে উদ্ধৃত করে খবর দিচ্ছে রয়টার্স বার্তা সংস্থা। আজ (সোমবার) তৃতীয় বৈঠকটি হওয়ার কথা।

ইউক্রেনের যেসব জায়গায় যুদ্ধ চলছে সেখান থেকে বেসামরিক লোকজনকে নিরাপদ জায়গায় চলে যাওয়ার সুযোগ তৈরির জন্য মানবিক করিডোর খোলার ব্যাপারে গত সপ্তাহের বৈঠকে মীমাংসা হয়।

কিন্তু সেই করিডোর নিশ্চিত করতে যে সাময়িক যুদ্ধবিরতি দরকার তা পালন না করার জন্য দুই পক্ষ পরস্পরকে দায়ী করছে।

রাশিয়া বলছে তারা মোট ছয়টি মানবিক করিডোর খুলেছে, কিন্তু ইউক্রেন সরকার অভিযোগ করছে এসব করিডোরের সবই রাশিয়া এবং বেলারুশ-মুখী। সূত্র: বিবিসি, সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ