Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩৬ কেজির মহাশোল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:০২ এএম

ভারতের পশ্চিমবঙ্গে মধ্য বসন্তে তিস্তার পানি কমতে শুরু করেছে। কম পানিতে চলাফেরার সময় মৎস্যজীবিদের জালে ধরা পড়েছে বিশাল আকৃতির মহাশোল। ৩৬ কেজি ওজনের মহাশোলকে কেন্দ্র করে শোরগোল পড়ে যায় জলপাইগুড়ির এলাকার স্টেশন বাজারে।

গত শনিবার সকালে তিস্তার গজলডোবা এলাকায় জেলেদের জালে ধরা পড়ে বিশালা মহাশোল মাছটি। গত দুই দশকে এত বড় ‘মহাশোল’ মাছ তিস্তা তো বটেই উত্তরবঙ্গের আর কোনও নদীতে ধরা পড়েছে কিনা, তা মনে করতে পারছেন না স্থানীয়রা।
জলপাইগুড়ি স্টেশনের মাছের বাজারের নিলাম ঘরে এই মাছের দাম প্রতি কেজি বাংলাদেশি মুদ্রায় ৯০৬ টাকা। এই হিসাবে এক মহাশোলে ব্যবসায়ীর আয় ৩১ হাজার ৭১০ টাকা। বড় মহাশোল মাছ জেলেদের জালে ধরা পড়ার খবরে খুশি মৎস্য দফতর।

জলপাইগুড়ি জেলা মৎস্য দফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুমন সাহা জানান, বড় আকৃতির মাছ ধরা পড়ার অর্থ নদীর মৎস্য ভাণ্ডার অনেক বেশি সমৃদ্ধ হয়েছে। চলতি বছরে রেকর্ড পরিমাণে বোরোলি মাছ হয়েছে। ছোট্ট এই মাছের স্বাদ এতটাই ভাল যে একে উত্তরবঙ্গের ইলিশ আখ্যা দেওয়া হয়। সূত্র : হিন্দুস্থান টাইমস, টিভি৯ বাংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ