Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

জেলেনস্কির যে প্রস্তাব প্রত্যাখ্যান করল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ৮:৩৬ পিএম

রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারির যে প্রস্তাব জেলেনস্কি দিয়েছিলেন, তা প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রশাসন। হোয়াইট হাউসের এক কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছেন।
এএফপিকে ওই কর্মকর্তা বলেন, করোনা মহামারির কারণে দুই বছর প্রায় স্থবির অবস্থায় ছিল দেশের অর্থনীতি। এর ফলে সৃষ্ট মুদ্রাস্ফিতীতে বর্তমানে হিমশিম খাচ্ছে মার্কিন জনগণ। তাই এখন তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করলে তা মার্কিন জনগণের ওপর সীমাহীন চাপ সৃষ্টি করবে।
শনিবার টেলিফোনে প্রায় আধা ঘণ্টা কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি। এই ফোনালাপের কয়েক ঘণ্টা আগে মার্কিন আইন প্রণেতাদের উদ্দেশে একটি ভিডিওবার্তা দিয়েছিলেন জেলেনস্কি। সেখানে তিনি রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা দিতে আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানান।
এক টুইটবার্তায় আলোচনার বিষয়টি নিশ্চিত করেন জেলেনস্কি।
ইউক্রেনে হামলার প্রতিবাদে আন্তর্জাতিক প্রতিষ্ঠান ভিসা ও মাস্টারকার্ড মস্কো থেকে তাদের ব্যাবসা গোটানোর সিদ্ধান্ত নিয়েছে- ফোনালাপে এই বিষয়টিকে মার্কিন প্রেসিডেন্ট গুরুত্ব দেন বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক কর্মকর্তা।
তিনি জানান, যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের আইন প্রণেতারা ইউক্রেনে ১০ বিলিয়ন ডলার পাঠানোর ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন। গত সপ্তাহেই ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য ৩৫০ মিলিয়ন ডলার সহায়তা পাঠানো হয়েছে উল্লেখ করে এএফপিকে ওই কর্মকর্তা বলেন, ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসে এর আগে এক সঙ্গে এত অর্থ কোনো দেশকে সহায়তা হিসেবে পাঠানো হয়নি।’ সূত্র : এএফপি



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৭ মার্চ, ২০২২, ১:৪৩ এএম says : 0
    জেলেনসকি মনে করেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্র প্রধান,এবং আমেরিকার প্রেসিডেনট ওদের যে ভাবে বলবেন সেটি শুনবেন,জেলেনসকি একজন নাট্যকার সে নাটকের আইডিয়া নিয়ে থাকেন,সে কি মনে করে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্র প্রধান এবং আমেরিকার প্রেসিডেনট তার মত নাট্যকার,এই চিন্তা ভাবনা করাটা তাহার ভুল,অযথা সে ইউক্রেন এর জনগণ কে মারতেছে ইউক্রেনের জনগণ আর রাশিয়ার জনগণ ভাই ভাই,কিন্তু জেলেনসকি ভাইয়ে ভাইয়ের মধ্যে এই সমস্যা সিদ্ধান্ত নিয়েছে,আবার আঠারো বসর হইতে ষাট বছর পযন্ত জনগণ কে যুদ্ধ করতে বলেছেন,এর উদ্দেশ্য সবাই কে হত্যা করে দেওয়া।
    Total Reply(0) Reply
  • Shamsur Rahman ৭ মার্চ, ২০২২, ১১:০৭ এএম says : 0
    জেলেনস্কির নিজে একজন ইহুদি এবং ইহুদি lobbyists দের support তার প্রধান শক্তি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ