Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনে কয়লা খনিতে আটকা পড়ে মারা গেলেন ১৪ শ্রমিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ৮:৩০ পিএম

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ গুইঝৌয়ের একটি কয়লা খনিতে দুর্ঘটনাজনিত কারণে আটকে পড়া ১৪ জন শ্রমিকের সবাই মারা গেছেন। উদ্ধারকারী বাহিনীর বরাত দিয়ে রোববার (৬ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা সিনহুয়া।
গুইঝৌ প্রদেশের ঝেনফেং জেলার শুনজুন এলাকায় অবস্থিত ওই কয়লাখনিতে গত ২৫ ফেব্রয়ারি ধস নেমেছিল। সেসময় খনিটিতে কর্মরত অন্যান্য শ্রমিকরা বেরিয়ে যেতে পারলেও এই ১৪ জন তা পারেননি।
আটকে পড়া এই শ্রমিকদের উদ্ধারে তৎপরতা শুরু করে উদ্ধারকারী বাহিনী। ৬ মার্চ কাজ শেষে ১৪ শ্রমিকের মৃতদেহ উদ্ধার হয় বলে সিনহুয়াকে জানিয়েছেন বাহিনীর এক সদস্য।
যে খনিটিতে দুর্ঘটনা হয়েছিল, সেটি থেকে প্রতি বছর ১ লাখ ৫০ হাজার টন কয়লা উত্তোলন করা হয় বলে উল্লেখ করা হয়েছে দেশটির জ্বালানি সম্পদ প্রশসনের ওয়েবসাইটে।
চীনের খনিগুলোতে নিরাপত্তা ব্যবস্থা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় রীতিমতো শোচনীয়। দুর্ঘটনা এবং এই জনিত কারণে শ্রমিকদের মৃত্যু দেশটির খনিগুলোতে প্রায় নিয়মিত ঘটনা।
যথাযথ নিরাপত্তা ব্যবস্থা না থাকায় ইতোমধ্যে ছোট খনিগুলো থেকে আকরিক উত্তোলন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে চীনের সরকার। সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ