Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

লড়াইয়ে প্রস্তুত
ইউক্রেনে রুশ বাহিনীর অভিযানে সময় যত গড়াচ্ছে লড়াই আরও তীব্র হচ্ছে। এমন পরিস্থিতিতে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ৩ হাজার স্বেচ্ছাসেবক মার্কিনী প্রস্তুত। ইউক্রেনে ওয়াশিংটন ডিসির ইউক্রেন দূতাবাস এমনটাই মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে জানিয়েছে। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিসহ দেশটির অন্যান্য শীর্ষ কর্মকর্তারা চলমান যুদ্ধে সহায়তায় বিদেশী স্বেচ্ছাসেকদের একটি আন্তর্জাতিক সেনা দল গঠনের আহবান জানান। রুশ আগ্রাসন প্রতিহতেই এমন ডাক দেন জেলেনস্কি। বিবিসি, বিজনেস ইনসাইডার।


কার্যক্রম স্থগিত
ইউক্রেনে অভিযানের জেরে মাস্টারকার্ড এবং ভিসা রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানগুলো আলাদাভাবে জানিয়েছে, ইউক্রেনে রুশ আগ্রাসনের ফলে দেশটির আর্থিক ব্যবস্থায় সবশেষ আঘাত এটি। মাস্টারকার্ডের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, রুশ ব্যাংক থেকে জারি করা কার্ডগুলো দেশটির নেটওয়ার্কে আর কাজ করবে না। এমকি দেশের বাইরেও কোনও কার্ড রাশিয়ার স্টোর বা এটিএমে কাজ করবে না। মাস্টারকার্ডের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা এই সিদ্ধান্তটি হালকাভাবে নেইনি। গ্রাহক, অংশীদার এবং সরকারের সাথে আলোচনার পর এই পদেক্ষপ নিয়েছি’। আল-জাজিরা।

সম্পর্ক পুনঃস্থাপনে
প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারের সাথে সম্পর্ক পুনঃস্থাপনের লক্ষ্যে চলতি সপ্তাহে ভেনেজুয়েলা সফর করছেন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারা। বিষয়টির সাথে সম্পৃক্ত ব্যক্তিদের উদ্ধৃতি দিয়ে সংবাদ মাধ্যম বিবিসি রোববার একথা জানিয়েছে। নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ তুলে কারাকাসের সাথে সম্পর্ক ছেদের পর এই প্রথম মার্কিন কর্মকর্তাদের কারকাস সফর করতে দেখা গেল। ২০১৯ সালে ভেনেজুয়েলার ওপর তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র্রের নিষেধাজ্ঞা জারির পর থেকে ভেনেজুয়েলা রাশিয়ার সাথে নিজেদের দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধির কাজ শুরু করে। বিবিসি।


মনোবল ভাঙতেই
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে হামলা শুরু করে। একসাথে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো। ইউক্রেনের মনোবল ভাঙতেই চলমান সামরিক অভিযানে দেশটির শহর ও জনবহুল এলাকাগুলোতে ব্যাপক বোমা বর্ষণ করছে রাশিয়া। রবিবার প্রকাশ করা দৈনিক গোয়েন্দা রিপোর্টে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার সর্বাত্মক সামরিক অভিযানের মুখে ইউক্রেনের প্রতিরোধ মস্কোকে বিস্মিত করা অব্যাহত রেখেছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ