Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

একদিনের মাথায় ভিসা ও মাস্টারকার্ডের বিকল্প আনলো রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ৬:৩১ পিএম | আপডেট : ৬:৩২ পিএম, ৬ মার্চ, ২০২২

ভিসা ও মাস্টারকার্ডের বিকল্প পেমেন্ট সিস্টেম আনতে যাচ্ছে রাশিয়া। চীনের ইউনিয়নপে ইন্টারন্যাশনাল কার্ড নেটওয়ার্কের সঙ্গে যৌথভাবে মির কার্ড প্রবর্তন করবে রাশিয়ার যুবেরু ব্যাংক। ভিসা ও মাস্টারকার্ড রাশিয়ায় কার্যক্রম বন্ধের ঘোষণা দেওয়ার একদিনের মাথায় একথা জানাল যুবেরু ব্যাংক।
যুক্তরাষ্ট্রভিত্তিক কার্ড পেমেন্ট জায়ান্ট ভিসা ও মাস্টারকার্ড শনিবার রাশিয়ায় কার্যক্রম বন্ধের ঘোষণা দেয়। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেমগুলোর প্রতি রাশিয়াকে বয়কটের আহ্বান জানান।
মাস্টারকার্ডের এক বিবৃতিতে বলা হয়, মাস্টারকার্ডের বৈশ্বিক নেটওয়ার্ক এখন থেকে রুশ ব্যাংকগুলোর ইস্যুকৃত কোনো ক্রেডিট কার্ড গ্রহণ করবে না। বিশ্বের অন্যান্য দেশে ইস্যুকৃত মাস্টারকার্ডও রাশিয়ার কোনো এটিএম বুথে ও দোকানে কাজ করবে না। বিভিন্ন দেশের সরকার, গ্রাহক ও পার্টনার ব্যাংকগুলোর সঙ্গে আলোচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।
পৃথক বিবৃতিতে ভিসা চেয়ারম্যান ও সিইও আল কেলি বলেন, বিনা উস্কানিতে ইউক্রেনে রাশিয়ার অভিযান এবং যে অগ্রহণযোগ্য ঘটনাগুলো আমরা প্রত্যক্ষ করেছি, তার প্রেক্ষিতে কিছু পদক্ষেপ নিতে বাধ্য হয়েছি। রাশিয়ায় ইস্যুকৃত ভিসা কার্ডগুলো এখন থেকে সে দেশের বাইরে কাজ করবে না। রাশিয়ায় ভিসা সিস্টেমে সব ধরনের লেনদেন বন্ধে আমরা গ্রাহক ও অংশীদারদের সঙ্গে কাজ করছি।
ভিসা ও মাস্টারকার্ডের ঘোষণার কিছুক্ষণের মধ্যে এক বিবৃতি দেয় রাশিয়ার বৃহত্তম ঋণদাতা প্রতিষ্ঠান যুবেরু ব্যাংক। এতে বলা হয়, ভিসা ও মাস্টারকার্ডের ঘোষণার কোনো প্রভাব রাশিয়ায় যুবেরু ব্যাংকের ইস্যুকৃত ভিসা ও মাস্টারকার্ডে পড়বে না। এসব কার্ড আগের মতোই সচল থাকবে।
এদিকে রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, যুবেরু ব্যাংক এখন থেকে চীনের ইউনিয়নপে’র সঙ্গে যৌথভাবে মির ক্রেডিট কার্ড ইস্যু করবে। রাশিয়া ও চীন ছাড়াও ইউনিয়নপে নেটওয়ার্কের আওতাধীন ১৬০ দেশে এসব কার্ড ব্যবহার করা যাবে। সূত্র : তাস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ