Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘রাশিয়ানরা বাড়ি ফিরে যাও’ খেরসনের রাস্তায় নেমেছে হাজার হাজার ইউক্রেনীয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ৬:০০ পিএম

গত বৃহস্পতিবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনের নিয়ন্ত্রণ নেয় রাশিয়া। রাশিয়ার দখলদারির বিরুদ্ধে জাতীয় পতাকা হাতে খেরসনের রাস্তায় নেমে এসেছেন হাজার হাজার ইউক্রেনীয়। তাঁদের কণ্ঠে ধ্বনিত হচ্ছে ইউক্রেনের জাতীয় সংগীত। খেরসন ফিরে পেতে তাঁরা নানান স্লোগান দিচ্ছেন। তাঁরা বলছেন, ‘রাশিয়ানরা বাড়ি ফিরে যাও, খেরসন ইউক্রেনের।’ রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমের ভিডিওতে দেখা গেছে, মিছিল ছত্রভঙ্গ করতে রুশ সেনারা ফাঁকা গুলি ছুড়ছে।
ইয়েভেন নামের স্থানীয় এক বাসিন্দা বিবিসিকে বলেন, ‘ইউক্রেনের স্বাধীনতার জন্য আমাদের এই বিক্ষোভ।’
ইউক্রেনীয় বাহিনী খেরসনকে পুনরুদ্ধার করার চেষ্টা করছে কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘প্রতি রাতে আমরা ৬ থেকে ১০টি বিস্ফোরণের শব্দ শুনি। এটি মর্টারের মতো শোনায়। আমরা জানি না কে কাকে বোমা নিক্ষেপ করছে।’
ইয়েভেন আরও বলেন, ‘ঘরের বাইরে বের হলেই রুশ সেনারা গাড়ি থামিয়ে দিচ্ছে। তারা গাড়ি সার্চ করছে। এমনকি তারা ফোনও সার্চ করছে। ফোন সার্চ করে তারা ইউক্রেনের সেনাবাহিনীকে সাহায্য করার প্রমাণ খুঁজছে। তালিকা ধরে ধরে তারা ইউক্রেনের আন্দোলনকারীদের গ্রেপ্তার করতে চায়।’
উল্লেখ্য, রাশিয়ার জন্য খেরসন দখল একটি গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে দেখা হচ্ছে। এর কারণ হলো ওই শহরের কৌশলগত অবস্থান।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, খেরসন নিপার নদীর মুখে অবস্থিত কৌশলগত একটি শহর, যেখান থেকে সহজে কৃষ্ণসাগরে বের হওয়া যায়।
গত ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া হামলার পর যেসব এলাকা রাশিয়া নিয়ন্ত্রণে নিয়েছে, সেগুলোর মধ্যে এই শহরের গুরুত্ব অনেক বেশি।
এই শহরে বাস করে ৩ লাখের মতো মানুষ। এর নিয়ন্ত্রণ রাশিয়াকে অত্যধিক মাত্রায় সুবিধা দেবে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ