Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বশক্তি হিসেবে রাশিয়াকে সমীহ করে ন্যাটো: ব্রিটিশ প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ৫:১৪ পিএম

ন্যাটো রাশিয়ান জনগণের প্রতি শত্রুতা পোষণ করে না বা একটি বিশ্বশক্তি হিসাবে রাশিয়ার অবস্থান নিয়ে প্রশ্ন তোলে না। দ্য নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে এই কথা বলেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। সাক্ষাতকারে রোববার প্রকাশিত হয়েছে।

বরিস বলেন, ‘আমাদের রুশ জনগণের প্রতি কোন শত্রুতা নেই, এবং আমাদের একটি মহান জাতি এবং একটি বিশ্ব শক্তিকে অপমান করার কোন ইচ্ছা নেই,’ তিনি ইঙ্গিত করে বলেছিলেন যে, ‘অদূর ভবিষ্যতে ইউক্রেনের ন্যাটো সদস্য হওয়ার কোন গুরুতর সম্ভাবনা নেই।’ ‘এটি ন্যাটোর কোন সংঘাত নয়, এবং এটি হবেও না। কোন মিত্র ইউক্রেনে যুদ্ধ করতে সৈন্য পাঠায়নি,’ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন।

এর আগে, তিনি ইউক্রেনের বিষয়ে আন্তর্জাতিক কর্মপরিকল্পনাকে সমর্থন করার জন্য ন্যাটো মিত্রদের কাছে চয় দফা প্রস্তাব করেছিলেন। এর মধ্যে রয়েছে, একটি আন্তর্জাতিক মানবিক জোটকে একত্রিত করা, কিয়েভে প্রতিরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ করা, রাশিয়ার উপর অর্থনৈতিক চাপ সর্বাধিক করা, ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডের ‘যেকোনো ক্রমাগত স্বাভাবিকীকরণ’ রোধ করা, ডি-এস্কেলেশনের দিকে কূটনৈতিক পথ খুজে বের করা এবং সেইসাথে ইউরো-আটলান্টিক নিরাপত্তা জোরদার করা।

জনসনের মতে, পশ্চিম এবং সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত এই উদ্যোগগুলোকে সমর্থন করা। পরের সপ্তাহে, তিনি তার কানাডিয়ান সমকক্ষ জাস্টিন ট্রুডো এবং তার ডাচ সহকর্মী মার্ক রুটের সাথে আলোচনা করতে চান যারা সোমবার, ৭ মার্চ লন্ডন সফর করবেন। মঙ্গলবার, ৮ মার্চ, ব্রিটিশ রাজধানী ভিসেগ্রাড গ্রুপের (পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, হাঙ্গেরি) নেতাদের হোস্ট করবে যারা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সাথে ইউক্রেনের জন্য নিবেদিত একটি বিশেষ বৈঠকে অংশ নেবেন। সূত্র: তাস।

 



 

Show all comments
  • jack ali ৬ মার্চ, ২০২২, ৫:১৭ পিএম says : 0
    They are all cowards, they only attack weak country.... May Allah destroy them all. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ