Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৩৯৯ বছর বয়স? ইনিই কি বিশ্বের সব থেকে বয়স্ক মানুষ?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ৪:১২ পিএম

পৃথিবীতে অনেক ধরনের রেকর্ড তৈরি হয়। অনেক প্রতিষ্ঠান আছে যারা প্রমাণের ভিত্তিতে এই রেকর্ডগুলোকে স্বীকৃতি দেয়। এতে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির একটি কলাম রয়েছে। এই রেকর্ডে নাম নথিভুক্ত করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তির জন্মের সার্টিফিকেট বা জন্ম-নিবন্ধন থাকা আবশ্যক।

কিছুদিন ধরে এক বয়স্ক মহিলার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। এই মহিলার চোখ কোটরে ঢুকে গিয়েছে। শরীরের চামড়া সম্পূর্ণ শুষ্ক হয়ে গিয়েছে। দাবি করা হচ্ছে, তিনি বিশ্বের সবচেয়ে বয়স্ক মহিলা! তার বয়স নাকি ৩৯৯ বছর। হ্যাঁ, আপনি এটা ঠিকই পড়েছেন। তার বয়স বলা হচ্ছে, ৩৯৯ বছর।

বিষয়টি বিশ্বাস করা কঠিন। কিন্তু বাস্তবে বিভিন্ন ছবির ভিত্তিতে তার বয়স বলা হচ্ছে ৩৯৯ বছর। অর্থাৎ গত চার শতাব্দী ধরে বেঁচে আছেন এই নারী! অনেকে বলেছিলেন, এই ছবিগুলি একজন বৌদ্ধ ভিক্ষুকের। তিনি নাকি নিজেকে মমিতে পরিণত করেছেন! ছবিগুলো পরীক্ষা করে দেখা গিয়েছে, দুটিই একই ব্যক্তির ছবি। নিশ্চিত হওয়া গিয়েছে, দুটি খবরই ভুয়া।

এই ছবিগুলো বয়স্ক মানুষের। কিন্তু সেই মহিলার বয়স মোটেও ৩৯৯ বছর নয়। একজন মানুষ ৪০০ বছর বেঁচে থাকলে বিজ্ঞানীদের মধ্যে তা নিয়ে কৌতূহল তৈরি হবে। এখনও পর্যন্ত মানুষের সর্বোচ্চ বয়স নির্ধারণ করা হয়েছে ১৫০। কেউ যদি চারশো বছর বেঁচে থাকে, তাহলে তার ভিত্তিতে বিজ্ঞানীরা অনেক গবেষণা শুরু করবেন। মস্কোর ইনস্টিটিউট অফ ফিজিক্স অ্যান্ড টেকনোলজির গবেষক পিটার ফেডিচেভ বলেছেন, ওষুধ ও ভাল খাবারের সাহায্যে একজন মানুষকে সুস্থ রাখা গেলেও কয়েক বছর মাত্র বয়স বাড়ানো যায়। চারশো বছর অসম্ভব।

@auyary13 নামের একজন ইউজার Tiktok-এ ওই মহিলার ছবি শেয়ার করেছেন। তার আসল নাম লুয়াং ফো আই। তিনি একজন বৌদ্ধ ভিক্ষুক। তার আসল বয়স ১৬৩ বা ৩৯৯ নয়। তার আসল বয়স ১০৯ বছর। তিনি থাইল্যান্ডে থাকেন এবং বর্তমানে হাসপাতালেই বেশিরভাগ সময় কাটান। এই বয়সেও তিনি তার বেশিরভাগ কাজ নিজেই করেন। বর্তমানে, বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির খেতাব জাপানের কেন তানাকার নামে রয়েছে। তার বয়স ১১৯ বছর। তিনি ২ জানুয়ারী ১৯০৩ সালে জন্মগ্রহণ করেন। সূত্র: নিউজ ১৮।

 



 

Show all comments
  • হৃদয় ৫ এপ্রিল, ২০২২, ১০:০৮ পিএম says : 0
    আমারো এমন মনে হয়
    Total Reply(0) Reply
  • হৃদয় ৫ এপ্রিল, ২০২২, ১০:০৮ পিএম says : 0
    আমারো এমন মনে হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ