Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন থেকে রোমানিয়ার পথে বাংলাদেশী ২৮ নাবিক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ৩:৫০ পিএম

ইউক্রেনের বাংকার থেকে দেশে ফিরতে রোমানিয়ার পথে বাংলাদেশী ২৮ নাবিক। বাংকারে প্রায় ৩৯ ঘণ্টা কাটিয়ে বাংলাদেশ শিপিং করপোরেশনের ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজের নাবিকেরা যাত্রা শুরু করেন। অলভিয়া বন্দরের কাছাকাছি ওই বাংকার থেকে বাসে নাবিকেরা রওয়ানা হন। নাবিকেরা মলদোভা হয়ে রোমানিয়ায় যাওয়ার কথা রয়েছে। নাবিকদের স্বজনদের কয়েক জন জানিয়েছেন শনিবার ব্যাংকার থেকে তারা গাড়িতে রওয়ানা হয়েছেন। অলভিয়া বন্দর এলাকা থেকে সবচেয়ে কাছের প্রতিবেশী দেশ হলো মলদোভা। প্রায় ২০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে হবে তাদের। এতে কয়েক ঘণ্টা লেগে যেতে পারে। রোমানিয়া থেকে তাদের দেশে পাঠানো হবে।

গত বুধবার বাংলাদেশ সময় রাত ৯টা ২০ মিনিটে অলভিয়া বন্দর জেটির অদূরে নোঙর করে রাখা বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ এমভি বাংলার সমৃদ্ধি ক্ষেপনাস্ত্র হামলার শিকার হয়। জাহাজে গোলার আঘাতে তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমান নিহত হন।
বাংলাদেশ শিপিং করপোরেশনের এই জাহাজ তুরস্কের ইরাগলি বন্দর থেকে পণ্যবোঝাই করতে গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের উদ্দেশে রওনা হয়। দুই দিন পর অলভিয়া বন্দর সীমায় নোঙর করে। পরদিন বৃহস্পতিবার ভোরে রাশিয়া ইউক্রেনে হামলা করলে জাহাজটি আটকা পড়ে। এক সপ্তাহের মাথায় হামলার শিকার হয়। বুধবারের হামলার পর এমভি বাংলার সমৃদ্ধি জাহাজে আগুন ধরে যায়। শুরুতে নাবিকেরা আগুন নেভানোর চেষ্টা করেন। অলভিয়া বন্দর থেকে একটি টাগবোট এসে আগুন নেভানোর কাজে অংশ নেয়। নাবিকদের চেষ্টায় জাহাজের আগুন নিয়ন্ত্রণে আসে। হামলায় জাহাজের ব্রিজ ধ্বংস হয়ে গেছে। পর দিন তারা জাহাজ থেকে নেমে বাংকারে আশ্রয় নেন।



 

Show all comments
  • MD.Uzzal Hossain ৫ মার্চ, ২০২২, ৫:১৪ পিএম says : 0
    Alhamdulliah,Safe All,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ