Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আমরা কি পুতিনকে যুদ্ধ থামাতে বলব?

প্রশ্ন ভারতের প্রধান বিচারপতির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

আমরা কি রাশিয়াকে যুদ্ধ বন্ধ করতে বলব? একটি জনস্বার্থ মামলার শুনানি চলাকালীন এ প্রশ্ন করলেন ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা। ইউক্রেন রাশিয়া যুদ্ধের জেরে বিপাকে অসংখ্য ভারতীয় নাগরিক। যাঁদের একটা বড় অংশই ইউক্রেনে পড়তে যাওয়া ছাত্রছাত্রী। তাঁদের যাতে দ্রুত দেশে ফিরিয়ে আনা হয়, সেই দাবিতে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা রুজু করা হয়েছে। প্রধান বিচারপতির এজলাসে ওঠে সেই মামলা। শুনানি চলাকালীন তিনি বলেন, আমরা এক্ষেত্রে কী করতে পারি? আমরা কি রাশিয়ার প্রেসিডেন্টকে যুদ্ধ থামানোর নির্দেশ দেব? মামলাকারীর আইনজীবী আদালতে জানান, ইউক্রেনে ভয়ঙ্কর পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে ভারতীয় শিক্ষার্থীদের। তাই, যত দ্রুত সম্ভব আটকে পড়া ভারতীয় শিক্ষার্থীদের দেশে ফিরিয়ে আনতে হবে। এই বিষয়ে সুপ্রিম কোর্ট অবিলম্বে হস্তক্ষেপ করুক। এই প্রসঙ্গে আদালতের পর্যবেক্ষেণ হল, এখানে ভারতের সুপ্রিম কোর্টের কিছুই করার নেই। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • Emran Uddin ৫ মার্চ, ২০২২, ২:২১ এএম says : 0
    ইউক্রেনের সৈন্যরা যুদ্ধ করছে দেশ বাঁচাতে নয় তারা যুদ্ধ করছে আমেরিকা, ইউরোপের তল্পিবাহক প্রেসিডেন্ট জেলেনস্কিকে বাঁচানোর জন্য। জেলেনস্কি পদত্যাগের ঘোষণা দিলেই যুদ্ধ কিন্তু থেমে যাবে।
    Total Reply(0) Reply
  • Hedayetul Islam ৫ মার্চ, ২০২২, ২:২১ এএম says : 0
    সমস্ত স্বৈরশাসক যারা জনগণের ভোটে নির্বাচিত নয় জোর করে ক্ষমতায় থাকেন তারা এমনই হয়।রাশিয়াও এর ব্যতিক্রম নয়, কারণ রাশিয়ার জনগণ ভোট দিতে পারে না।যারা জনগণের ভোটে নির্বাচিত নয় তাদের তো জনগনের কাছে জবাবদিহিতা থাকেনা দেশের কি হলো না হলো সেটা দেখার বিষয় নয় তার কাছে।
    Total Reply(0) Reply
  • Nazmul Islam Noman ৫ মার্চ, ২০২২, ২:২২ এএম says : 0
    ইরাকে হামলার আগেও ইউরোপ আমেরিকাতে জনগণ বিক্ষোভ করেছিল যুদ্ধের বিরুদ্ধে, কোনে লাভ হয়েছিল?!!
    Total Reply(0) Reply
  • Rob In ৫ মার্চ, ২০২২, ২:২২ এএম says : 0
    আমেরিকানরা কোনো কালেই রুশদের সাথে পারেনি। এখনো পারবেনা। শুধু ইকোনোমি ইকোনোমি করিসনা। রাশিয়া এতো বড় দেশ, তারা অন্তত জমিতে চাষ করে হলে পেট চালাতে পারবে। তাছাড়া রাশিয়ার সাথে ইউরোপ, আমেরিকা ও এশিয়ান কয়টি পুতুল দেশের সম্পর্ক বিচ্ছিন। পুরো নর্থ আমেরিকা পড়ে রয়েছে রাশিয়ান জন্য। তারা তাদের অঞ্চলে চিনের মতো ইকোনোমিক্যাল জোন তৈরি করবে। এশিয়ার বেশিরভাগ দেশ ও মিডলইস্টের সাথে কোনো সমস্যাতো হয়। পশ্চিমা বিশ্বই রুশদের সম্পদ পিরিয়ে দিতে বাধ্য হবে। শুধু দেখে যাও।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ