Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পুরো ইউক্রেনের দখল চান পুতিন: ম্যাখোঁ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ৪:১৩ পিএম | আপডেট : ৪:১৪ পিএম, ৪ মার্চ, ২০২২

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, পুতিন পুরো ইউক্রেন দখল করতে চান। বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে টেলিফোনে আলাপের পরে তিনি এই কথা বলেন। এর আগে পুতিন নিজেও বলেছেন, তিনি ইউক্রেনকে নব্য-নাৎসিদের হাত থেকে বাঁচাতে শেষপর্যন্ত যাবেন।

রাশিয়া-ইউক্রেন সংঘাত থামাবার জন্য বারবার কূটনৈতিক পথে আলোচনার চেষ্টা করছেন ম্যাখোঁ। বৃহস্পতিবার তিনি আবার ফোন করেছিলেন পুতিনকে। দেড় ঘণ্টা ধরে দুই নেতার মধ্যে কথা হয়েছে। এরপর ম্যাখোঁর ঘনিষ্ট সূত্রকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, ম্যাখোঁর মতে, পুতিনের সঙ্গে কথা বলে তার মনে হয়েছে, আরো ভয়ঙ্কর সময় আসছে। তার জন্য প্রস্তুত থাকা দরকার।

পুতিনও জানিয়ে দিয়েছেন, তাদের অভিযান পরিকল্পনামাফিক চলছে। তিনি নব্য-নাৎসীদের হাত থেকে পুরো ইউক্রেনকে মুক্ত করতে চান। তিনি মনে করেন, ইউক্রেন ও রাশিয়ার মানুষের মধ্যে কোনো ফারাক নেই। ম্যাখোঁ পরে টুইট করে বলেছেন, ‘পুতিন ইউক্রেনে হামলা থামাতে রাজি নন। কিন্তু মানবিক বিপর্যয় রোধ করতে আলোচনা দরকার। আমি সেই প্রয়াস চালিয়ে যাব। আমাদের আরো ভয়ঙ্কর পরিণতি এড়িয়ে যেতে হবে।’

এই পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলি চাইছে, রাশিয়া যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন থেকে সেনা সরিয়ে নিক। যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছেন, রাশিয়াকে অবিলম্বে ইউক্রেন থেকে সেনা সরাতে হবে। নাহলে তারা দীর্ঘদিন ধরে একঘরে হয়ে থাকবে। পুতিন যাবতীয় আন্তর্জাতিক আইন ভেঙেছেন। তিনি নিজের কাজের জন্যই এত নিষেধাজ্ঞার মুখে পড়েছেন। এখন তিনি একঘরে হয়ে থাকবেন নিজের কাজের জন্যই।

পুতিনকে ম্যাখোঁ বলেছেন, তিনি নিজের কাছেই মিথ্যা কথা বলছেন এবং একটা বড় ভুল করছেন। ম্যাখোঁর এক সহযোগী সংবাদসংস্থাকে বলেছেন, ‘আপনারা বুঝতে পারছেন, কোন পর্যায়ে গেলে একজন প্রেসিডেন্ট আরেকজন প্রেসিডেন্টকে বলতে পারেন, আপনি মিথ্যা কথা বলছেন।’ তিনি জানিয়েছেন, ‘প্রেসিডেন্ট পুতিন এমন কোনো কথা বলেননি, যাতে আমরা আশ্বস্ত হতে পারি। তিনি সেনা অভিযান চালিয়ে যেতে দৃঢ়প্রতিজ্ঞ।’

সংবাদসংস্থা রয়টার্স জানাচ্ছে, ম্যাখোঁ পুতিনকে সাবধান করে দিয়ে বলেছেন, রাশিয়াকে এর ফল ভোগ করতে হবে এবং সেটাও দীর্ঘদিন ধরে। ম্যাখোঁ বলেছেন, রাশিয়াকে দীর্ঘদিন ধরে নিষেধাজ্ঞার মধ্যে থাকতে হবে। ম্যাখোঁকে পুতিন বলেছেন, তিনি শেষ দেখে ছাড়বেন। এবং তিনি যে পরিকল্পনা করে এগিয়েছিলেন, সবকিছু সেইমতোই চলছে। পুতিন এটাও জানিয়ে দিয়েছেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে জাতীয়তাবাদীদের যে লড়াই হচ্ছে, তাতে তিনি কোনো সমঝোতা করতে চান না।

ফরাসি প্রেসিডেন্টের সহযোগীরা জানিয়েছেন, বৃহস্পতিবারের ফোনে কথা খুবই খোলাখুলি হয়েছে। অধিকাংশ সময়েই তারা শান্তভাবে আলোচনা করেছেন। প্রেসিডেন্ট পুতিন খোলাখুলি কথা বলেন এবং সরাসরি কথা বলেন। কখনো কখনো তিনি অধৈর্য হয়ে পড়ছিলেন। কিন্তু আলোচনার মধ্যে কোনো টেনশন ছিল না। দুই নেতা এই আলোচনা চালিয়ে যাওয়ার কথা বলেছেন। ইউক্রেনের বিষয়ে এই নিয়ে তিনবার দুই নেতার ফোনে কথা হলো। সূত্র: এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ