Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সন্ত্রাসীদের দ্রুত বিচারে ৭ বিভাগে ট্রাইব্যুনাল হবে

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকার ৭ বিভাগে ফাস্ট ট্রাক কোর্ট হিসেবে ৭টি সন্ত্রাস দমন বিশেষ ট্রাইব্যুনাল গঠন করবে। সন্ত্রাস ও জঙ্গিবাদ সংশ্লিষ্ট মামলা দ্রুত নিষ্পত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে আইন মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়। সূত্রে জানা যায়, মন্ত্রণালয়টি সৃষ্ট ৭ ট্রাইব্যুনালে ৭ বিচারকের নিয়োগে ইতোমধ্যে জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের প্রয়োজনীয় অনুমোদন পাওয়া গেছে। এর মধ্যে শিগগিরই ঢাকা ও চট্টগ্রামে দু’টি ট্রাইব্যুনাল স্থাপিত হবে। এক সঙ্গে ১০ কর্মকর্তা ও কর্মচারীও নিয়োগ দেয়া হবে।
জানা গেছে, অর্থ বিভাগ ২০১৫ সালের ২৪ নভেম্বর ঢাকা ও চট্টগ্রাম ট্র্রাইব্যুনালের জন্য ১২টি পদের অনুমোদন দিয়েছে। একই পত্রে ট্রাইব্যুনালের প্রয়োজনীয় অন্যান্য সামগ্রীরও অনুমোদন দেয়া হয়। সম্প্রতি অর্থ বিভাগ রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও খুলনা বিভাগের ট্রাইব্যুনালের জন্য ৫ জন বিচারকসহ ৩০টি পদের অনুমোদন দিয়েছে। আইনমন্ত্রী আনিসুল হক তার সাম্প্রতিক এক বক্তব্যে মামলার জট কমাতে বিশেষ আদালত স্থাপনের প্রক্রিয়া দ্রুত এগিয়ে নেয়ার কথা বলেছেন। তবে তিনি বলেন, এ প্রক্রিয়ায় অপর দুই মন্ত্রণালয়ের সম্পৃক্ততা ও নিয়োগের জন্য সচিব কমিটির অনুমোদনের আবশ্যকতার কারণে ট্রাইব্যুনাল স্থাপনে বিলম্ব হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্ত্রাসীদের দ্রুত বিচারে ৭ বিভাগে ট্রাইব্যুনাল হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ