Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনীয়দের ভিসা সুবিধা বাতিল করলো আরব আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ৭:৪৬ পিএম

আরব আমিরাতে অবস্থিত ইউক্রেনের দূতাবাস জানিয়েছে, মধ্যপ্রাচ্যের দেশটি ইউক্রেনের নাগরিকদের জন্য অন-অ্যারাইভাল ভিসা নেওয়ার বিষয়টি স্থগিত করে দিয়েছে। অর্থাৎ এখন ইউক্রেনের কোনো নাগরিক যদি আরব আমিরাতে আসতে চায় তাহলে তাদের আগে ভিসা নিতে হবে এরপর আমিরাতের উদ্দেশে রওনা দিতে হবে।
আগে আরব আমিরাতে তাদের জন্য বিশেষ সুবিধা ছিল। ফলে আরব আমিরাতে এসে ভিসা নিতে পারতেন ইউক্রেনীয়রা। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ লাগায় অনেকেই আরব আমিরাতে আশ্রয়ের উদ্দেশে আসতে পারে। এ আশঙ্কা থেকেই অন-অ্যারাইভাল ভিসা স্থগিত করে দিল তারা।
আরব আমিরাতের মোট জনসংখ্যার বেশিরভাগই অন্য দেশের। আরব আমিরাতে প্রায় ১৫ হাজার ইউক্রেনীয় বসবাস করেন। কিন্তু যুদ্ধের সময় কেউ আসা মানে শরণার্থী হিসেবে তাদের আশ্রয় দিতে হবে।
ইউক্রেনে চলছে রাশিয়ার ভয়াবহ হামলা। ফলে লাখ লাখ ইউক্রেনবাসী জীবন বাঁচাতে বিভিন্ন দেশে আশ্রয় নিচ্ছে। মানবিক কারণে ইউক্রেনের মানুষকে আশ্রয় দেওয়ার জন্য ইউরোপের দেশগুলো সীমান্ত খুলে দিয়েছে। কিন্তু এমন পরিস্থিতিতে সংযুক্ত আরব আমিরাত ইউক্রেনের নাগরিকদের জন্য ভিসা সুবিধা বাতিল করেছে। সূত্র: আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ