Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আলোচনা বিলম্বিত করছে কিয়েভ: ক্রেমলিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ৭:৩৯ পিএম

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার বিশ্বাস করার কারণ রয়েছে যে, কিয়েভ ইচ্ছাকৃতভাবে আলোচনা বিলম্বিত করেছে। পেসকভ, ‘আমাদের এটা বিশ্বাস করার কারণ আছে।’ তিনি বলেন, ‘আমরা তাদের সম্পর্কে কথা বলতে চাই না। তবে সুস্পষ্ট সত্যটি রয়ে গেছে: ইউক্রেনীয় পক্ষ আলোচনার জন্য যথেষ্ট আগ্রহ দেখাচ্ছে না।’

বুধবার রাতে রাশিয়ান প্রতিনিধি দল আলোচনাস্থলে পৌঁছেছে বলে তিনি আলোকপাত করেন। ‘তারা গত রাতে ইউক্রেনের আলোচকদের জন্য অপেক্ষা করেছিল, সারারাত তাদের জন্য অপেক্ষা করেছিল এবং সকালেও তাদের জন্য অপেক্ষা করেছিল,’ তিনি বলেন, ‘সত্যি বলতে, রাশিয়ান প্রতিনিধি দল এখনও তাদের জন্য অপেক্ষা করছে।’ মুখপাত্র বলেছেন, আলোচনা এখনও শুরু হয়নি। ‘ইউক্রেনীয় আলোচকরা স্পষ্টতই তাড়াহুড়ো করছেন না,’ তিনি বলেছিলেন, ‘আসুন আশা করি তারা আজ গন্তব্যে পৌঁছে যাবে।’

পেসকভ ভেন্যু পরিবর্তনের বিষয়ে মস্কো কেমন অনুভব করে এমন প্রশ্নের জবাব দেন। মুখপাত্র বলেন, ভেন্যু ‘এই ক্ষেত্রে গৌণ গুরুত্ব বহন করে। মূল বিষয় হল সভার একটি বাস্তবতা’। তিনি বলেছেন যে, বৈঠকটি রাশিয়ান-ইউক্রেনীয় আলোচনার প্রথম রাউন্ড অনুসরণ করবে এবং মস্কো সেই প্রাথমিক রাউন্ডের জন্য চমৎকার পরিস্থিতি তৈরি করার জন্য বেলারুশের কাছে কৃতজ্ঞ।

মুখপাত্র বলেন, এবারও যে একই অবস্থা তৈরি হবে তাতে আমাদের কোনো সন্দেহ নেই। ‘তবে ভেন্যুটি গৌণ। সরাসরি, তাৎক্ষণিক যোগাযোগের সম্ভাবনা রয়েছে এবং মূল বিষয় হল যোগাযোগ এবং আলোচনার বিষয়বস্তু।’ তিনি বলেন, ‘কিন্তু, আমরা ইতিমধ্যেই বলেছি, এটি জনসাধারণের সামেন আলোচনার বিষয় হওয়া উচিত নয়।’ সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ