Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

১১৮ ডলার ছাড়িয়েছে তেলের ব্যারেল, ১১ বছরে সর্বোচ্চ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ৭:০০ পিএম

বাংলাদেশ সময় বেলা সাড়ে ১১টার দিকে ব্রেন্ট অপরিশোধিত তেলের দর প্রায় ৪ শতাংশ বেড়ে ১১৮ ডলার ছাড়িয়েছে। আর ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট তেল প্রতি ব্যারেল একই পরিমাণ বেড়ে ১১৪ ডলারের বেশি দামে বিক্রি হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ছেই চলেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে প্রতি ব্যারেলের দর ১২০ ডলারের কাছাকাছি পৌঁছেছে। ব্রেন্ট তেলের এই দাম গত ৯ বছরের মধ্যে সর্বোচ্চ। আর ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ১১ বছরের মধ্যে বেশি।
রয়টার্স বলেছে, ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার ওপর নানা নিষেধাজ্ঞার কারণে বিশ্ববাজারে তেলের সরবরাহে তীব্র সংকট দেখা দেয়ায় দাম বাড়ছে।
রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ব্রেন্ট ক্রুড ফিউচার প্রতি ব্যারেল ১১৮ ডলার ২২ সেন্টে পৌঁছেছে, যা ২০১৩ সালের ফেব্রুয়ারির পর সর্বোচ্চ।
আর ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড ওয়েল প্রতি ব্যারেল ১১৪ ডলার ৭০ সেন্টে বিক্রি হচ্ছে। এই দর ১১ বছরের মধ্যে সর্বোচ্চ। সূত্র : রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ