Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ড সম্পর্কে ভুয়া খবর ছড়াচ্ছে ন্যাটো’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ৫:২৪ পিএম

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান সম্পর্কে ভুয়া খবর তৈরি করেছে ন্যাটোর গোয়েন্দা সংস্থাগুলো। মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এই মন্তব্য করেছেন।

রাশিয়া ২৪ কে দেয়া সাক্ষাতকারে জাখারোভা বলেন, ‘ভুয়া খবর আমাদের তথ্যের জায়গায় জমা হতে থাকে। তাছাড়া, আমি উল্লেখ করতে চাই যে, ব্যক্তিগত হ্যাকারদের চেয়ে বরং প্রকৃত গোয়েন্দা পরিষেবাগুলোই এর পিছনে রয়েছে। এটি একটি বড় বাধা যা অবশ্যই সংগঠিত হচ্ছে এবং ব্রাসেলস থেকে সাজানো হয়েছে।’ তিনি বলেন, ‘এর সাথে অবশ্যই ন্যাটোর অবকাঠামো জড়িত।’

রাশিয়ান কূটনীতিক জোর দিয়ে বলেন যে, বেশিরভাগ ভুয়া খবর ইউক্রেনের নাগরিকদের উদ্ধৃত করে। ‘সেখানে যা ঘটছে তার পরিপ্রেক্ষিতে, এটা স্পষ্ট যে সাধারণ ইউক্রেনীয় নাগরিকরা এই মুহুর্তে ভিজ্যুয়াল ইফেক্ট ব্যবহার করে ভিডিওগুলো তুলে ও সম্পাদনা করবে না এবং সেগুলো সর্বত্র পোস্টও করবে না।’ তিনি বলেন, ‘লোকেরা কীভাবে এটি নেবে তার বোঝার ভিত্তিতে এটি পেশাদারভাবে করা হচ্ছে। এটি বিশ্বব্যাপী দর্শকদের লক্ষ্য করে একটি সু-সমন্বিত পদ্ধতিতে করা হচ্ছে।’

তিনি বিশেষ করে ‘টেলিফোন সন্ত্রাস,’ নিউজলেটার এবং সামাজিক মিডিয়াতে লুকানো বিজ্ঞাপনের তরঙ্গের দিকে ইঙ্গিত করেছেন। বলেন, ‘আমরা এটি সম্পর্কে ভালভাবে সচেতন,’ জাখারোভা জোর দিয়ে বলেছেন, ‘আমরা একাধিকবার এর মধ্য দিয়ে গেছি।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ