Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

 রাশিয়াকে তৃতীয় বিশ্বযুদ্ধে ঠেলে দেয়ার জন্য পশ্চিমারাই দায়ী: লুকাশেঙ্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ৫:০৮ পিএম

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো সতর্ক করেছেন যে, পশ্চিমারা অন্যায় নিষেধাজ্ঞা আরোপ করে ‘রাশিয়াকে তৃতীয় বিশ্বযুদ্ধে ঠেলে দিচ্ছে’।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র লুকাশেঙ্কো রোববার একটি গণভোটের পরে, রাশিয়াকে তার ভূখণ্ডে পারমাণবিক অস্ত্র স্থাপনের অনুমতি দিয়ে বেলারুশের অ-পরমাণু এবং নিরপেক্ষ অবস্থা আনুষ্ঠানিকভাবে ত্যাগ করেছেন। ‘এখন ব্যাংকিং খাত, গ্যাস, তেল, সুইফটের বিরুদ্ধে অনেক কথা হচ্ছে। এটা যুদ্ধের চেয়েও খারাপ,’ বলেছেন লুকাশেঙ্কো, ‘এটি রাশিয়াকে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে। আমাদের এখানে সংযত হওয়া দরকার যাতে ঝামেলা না হয়। কারণ পারমাণবিক যুদ্ধই সবকিছুর শেষ।’

বেলারুশের কেন্দ্রীয় নির্বাচন কমিশন বলেছে যে, যারা গণভোটে অংশ নিয়েছিল তাদের মধ্যে ৬৫ দশমিক ২ শতাংশ রাশিয়ার পক্ষে ভোট দিয়েছে। যদিও প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর কঠোরভাবে নিয়ন্ত্রিত শাসনের কারণে ফলাফলটি সামান্য বিস্ময়কর ছিল। মানবাধিকার কর্মীরা বলেছেন, গণভোট বেশ কয়েকটি শহরে যুদ্ধবিরোধী বিক্ষোভের জন্ম দেয়ার পরে কয়েকশ লোককে গ্রেফতার করা হয়েছিল।

পুতিন আক্রমণ শুরু করার নির্দেশ দেওয়ার পাঁচ দিন পরে বেলারুশ মঙ্গলবার তার সীমান্তে ইউক্রেনীয় এবং রাশিয়ান প্রতিনিধিদের মধ্যে প্রথম শান্তি আলোচনার আয়োজন করার আগে লুকাশেঙ্কোর এই মন্তব্য এসেছে। ইউক্রেন বলেছে যে, পুতিন ন্যাটোর ‘আক্রমনাত্মক বিবৃতি’ এবং কঠোর আর্থিক নিষেধাজ্ঞার উদ্ধৃতি দিয়ে তার পারমাণবিক বাহিনীকে উচ্চ সতর্কতার মধ্যে রাখার পরে তার প্রতিনিধিদল সোমবার সকালে আলোচনার জন্য সীমান্তে পৌঁছেছিল। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ