Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সব ব্যাংকেই সমস্যা আছে, দ্রুত সমাধানও করছি : সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১২:১২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, সরকারি-বেসরকারি সব ব্যাংকেই সমস্যা আছে। এটা এই খাতের রীতি। গুরুত্বপূর্ণ বিষয় হলো, সমস্যা তৈরি হলে দ্রুত সমাধান করা।

রাজধানীর সোনারগাঁও হোটেলে গত রোববার রাতে জনতা ব্যাংকের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সালমান এফ রহমান। ২০২১ সালে সর্বোচ্চ রফতানিকারক ও সেরা গ্রাহকদের সম্মাননা দেয়ার জন্য ওই অনুষ্ঠানের আয়োজন করে জনতা ব্যাংক। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেক্সিমকো গ্রæপের চেয়ারম্যান সোহেল এফ রহমান ও জনতা ব্যাংকের চেয়ারম্যান এস এম মাহফুজুর রহমান। সালমান এফ রহমান বলেন, অনেকে বলে যে, আমাদের ব্যাংকে অনেক সমস্যা আছে। কিন্তু আমি জানতে চাই, কোন দেশের ব্যাংকে সমস্যা নেই? ভারত ও চীনের মতো বড় অর্থনীতির দেশেও এই সমস্যা আছে। সমস্যা থাকা স্বাভাবিক। তবে গুরুত্বপূর্ণ হলো, সমস্যা হলে দ্রæত তার সমাধান করে ফেলা, যেটা আমরা করছি।

সালমান এফ রহমান বলেন, এখনো আমাদের জাতীয় অর্থনীতে গুরুত্বপূর্ণ অবদান রাষ্ট্রায়ত্ব ব্যাংকের। এখন যারা দেশের শীর্ষ ব্যবসায়ী তারা সবাই রাষ্ট্রায়ত্ব ব্যাংক থেকেই আজ বড় হয়েছেন। রাষ্ট্রায়ত্ব ব্যাংক অবদান ছাড়া দেশের অর্থনীতি এখনো চলতে পারে না। জনতা ব্যাংকের এই আয়োজনকে অভিনন্দন জানাই। ভবিষ্যতে তারা দেশের অর্থনীতিতে আরো ভুমিকা রাখবে।

সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রীর কাছে অনেক সময় পরামর্শ আসে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো একীভ‚ত করা হোক। কিন্তু দেশের অর্থনৈতিক স্থিরতার কথা ভেবে প্রধানমন্ত্রী তা করেন না। এ সময় তিনি সরকারি ব্যাংকের কর্মকর্তাদের ব্যাংকিং খাতের নতুন নতুন প্রযুক্তি ও উদ্ভাবনের বিষয়ে নিয়মিত খবর রাখার পরামর্শ দেন।

জনতা ব্যাংকের চেয়ারম্যান এস এম মাহফুজুর রহমান বলেন, সরকারি ব্যাংকের অনেক ভালো দিক আছে। কিন্তু অপ্রিয় হলেও সত্য এই যে আমাদের (সরকারি ব্যাংকের) মধ্য থেকেই অনেকে সরকারি ব্যাংকগুলোকে যে অবস্থায় নিয়ে গেছে, যার জের আমাদের অনেক দিন টানতে হবে। এর বেশি কিছু বলতে চাই না।
অনুষ্ঠানে তিনটি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করে জনতা ব্যাংক। এদের মধ্যে সর্বোচ্চ রফতানিকারক ও সেরা গ্রাহকের সম্মাননা পায় বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড। বেক্সিমকো গ্রæপের চেয়ারম্যান সোহেল এফ রহমান ও ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমানের হাতে ক্রেস্ট তুলে দেন জনতা ব্যাংকের চেয়ারম্যান এস এম মাহফুজুর রহমান। এ ছাড়া দ্বিতীয় সেরা গ্রাহক হিসেবে মাল্টিফ্যাবস লিমিটেড ও তৃতীয় সর্বোচ্চ রফতানি ও সেরা গ্রাহক হিসেবে অর্গানিক শ্রিম্পস এক্সপোর্ট লিমিটেডকে সম্মাননা দেয় জনতা ব্যাংক।

জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুছ ছালাম আজাদ বলেন, দেশে কর্মসংস্থান সৃষ্টি ও রফতানি আয় অর্জনে বেক্সিমকো গ্রæপ অনন্য ভ‚মিকা পালন করছে। গ্রæপটির সঙ্গে আমাদের পথচলা শুরু হয়েছিল দুই দশকেরও আগে। বেক্সিমকো সারা বিশ্বে তৈরি পোশাক, ওষুধসহ বিভিন্ন ধরনের উপকরণ রফতানি করছে। বেক্সিমকোর ২৮টি কোম্পানিতে ৬৫ হাজার লোকের কর্মসংস্থান হয়েছে। দেশের শীর্ষস্থানীয় গ্রæপটির অগ্রযাত্রার অংশীদার হতে পেরে জনতা ব্যাংক পরিবার গর্বিত।

মো. আব্দুছ ছালাম আজাদ বলেন, ঋণের প্রতিটি কিস্তি সময়মতো পরিশোধ করছে বেক্সিমকো। ২০২১ সালে বেক্সিমকোর মাধ্যমে মোট ৭০৭ কোটি টাকা মুনাফা অর্জন করে জনতা ব্যাংক। বেক্সিমকোর মোট রফতানির পরিমান ছিল ১১ হাজার ৬১০ কোটি টাকা, যা ১ দশমিক ৩৬ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমান। এ ছাড়া জনতা ব্যাংকের সাথে মাল্টি ফ্যাবস লিমিটেড মোট ৫১২ কোটি এবং অর্গানিক শ্রীম্পস লিমিটেড গ্রæপ মোট ২৮৮ কোটি টাকা রফতানি বাণিজ্য করে।



 

Show all comments
  • জাকের হোসেন জাফর ১ মার্চ, ২০২২, ৭:২৫ এএম says : 0
    ধন্যবাদ স্যার, সমাধান তো আপনিই করবেন। আশা করি আপনি পারবেনও।
    Total Reply(0) Reply
  • Abdullahal Baki ১ মার্চ, ২০২২, ৭:২৮ এএম says : 0
    সুদুরপ্রসারি এ চিন্তার বাস্তবায়নে এখন থেকে পরিকল্পিত কাজ করা উচিত।
    Total Reply(0) Reply
  • Belal Hossain ১ মার্চ, ২০২২, ৭:২৮ এএম says : 0
    ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Anowar Hossain ১ মার্চ, ২০২২, ৭:২৯ এএম says : 0
    বাংলাদেশের অর্থনীতিকে সমৃদ্ধশালি করতে আপনার বলিষ্ঠ নেতৃত্ব ও বুদ্ধিদীপ্ত চিন্তাভাবনা অত্যন্ত জরুরী,স্যার। তাই আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।
    Total Reply(0) Reply
  • Abul Husen ১ মার্চ, ২০২২, ৭:২৯ এএম says : 0
    Thank you. Congratulations. Joy bangla. Joy bongobondu
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান এফ রহমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ