Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাবিতে পাঁচ মাসে ১৮ শিক্ষার্থী নির্যাতনের শিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ৯:১০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো গত বছরের ৫ অক্টোবর খুলে দেওয়ার পর থেকে এ পর্যন্ত ৬টি হলে ১০ ঘটনায় নির্যাতিত হয়েছেন ১৮জন শিক্ষার্থী। এর মধ্যে মাত্র তিনটি ঘটনায় নামেমাত্র ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ছাড়া গত এক বছরে তিনজন ক্যাম্পাস প্রতিবেদক খবর সংগ্রহকালে শারীরিক নির্যাতনের শিকার হন। এর একটিতেও প্রশাসন কোনো কার্যকরী পদক্ষেপ নিতে পারেনি।

মানবাধিকারবিষয়ক শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘স্টুডেন্ট এগেইন্স্ট টর্চার স্যাটে’র এক প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই প্রতিবেদন প্রকাশ করেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী সালেহ উদ্দিন সিফাত। প্রতিবেদনে মেয়েদের একটিসহ মোট ছয়টি হলে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক নির্যাতনের বিস্তারিত তুলে ধরা হয়। প্রতিবেদনে নির্যাতনের কারণ হিসেবে ‘গেস্টরুমে ম্যানার শেখানো, ‘রাজনৈতিক প্রোগ্রামে না যাওয়া, ফেসবুক পোস্ট, র‌্যাগিং, গেস্টরুমের ম্যানার ভঙ্গ করা’ প্রভৃতি কারণ উঠে এসেছে। নির্যাতন বন্ধে একটি ‘প্রশাসনিক বিধি’ এবং আইন তৈরি করারও প্রস্তাব দেয় সংগঠনটি। এমনকি দ্রুততম সময়ে এই নির্যাতন না থামলে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও উচ্চ আদালতের দ্বারস্থ হওয়ার কথাও জানান তারা।

সংবাদ সম্মেলনে সালেহ উদ্দিন সিফাত বলেন, দেশের নাগরিকরা কোনো নির্যাতন, নিষ্ঠুর ও অমানবিক দণ্ডের শিকার হবে না- এই প্রতিশ্রুতি দেওয়া যেমন রাষ্ট্রের দায়িত্ব, তেমনি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান কিংবা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর দায়িত্ব হলো শিক্ষার্থীরা যেন কোনো নির্যাতন, নিপীড়ন কিংবা সহিংসতার শিকার না হন তা নিশ্চিত করা এবং শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা। কিন্তু আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। এই নির্যাতনের হার সবচেয়ে বেশি আবাসিক হলগুলোর অতিথি কক্ষে, যা নির্যাতিত শিক্ষার্থীদের শিক্ষার অধিকারকেও নীরবে হরণ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ