Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে নারীদের হার, শারমিনের দুর্দান্ত ইনিংস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৩১ পিএম | আপডেট : ৯:৫৪ পিএম, ২৮ ফেব্রুয়ারি, ২০২২

নারীদের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অভিযানের আগে প্রস্তুতি ম্যাচে হেরেছে বাংলাদেশ। শক্তিশালী ইংল্যান্ডের সঙ্গে ব্যাটে-বলে লড়াই জমাতে পারেনি বাংলাদেশ। দল ভালো না করলেও শারমিন আক্তার প্রস্তুতি সেরে নিলেন দারুণ ইনিংস খেলে।

নারীদের বিশ্বকাপের আগে প্রথম অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের কাছে বাংলাদেশ হেরেছে ১০৯ রানের বড় ব্যবধানে। নিউজিল্যান্ডের লিঙ্কনে সোমবার ন্যাটালি সিভারের সেঞ্চুরি ও লরেন উইনফিল্ড-হিলের সেঞ্চুরিতে ইংলিশরা ৫০ ওভারে তোলে ৩১০ রান। বাংলাদেশ শেষ ওভারে অলআউট হয় ২০১ রানে।

দুইশ ছাড়ানো সম্ভব হয় শারমিনের ৮১ রানের নান্দনিক ইনিংসের সৌজন্যেও। তিনে নেমে শেষ ওভারে রান আউট হওয়ার আগে ৮১ রান করেন এই ব্যাটার। প্রস্তুতি ম্যাচে টস জিতে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা ব্যাটিংয়ে পাঠান ইংলিশদের। কিন্তু বোলিংয়ে শুরুটা ভালো করতে পারেননি বোলাররা। ইংল্যান্ডকে শক্ত ভিত গড়ে দেন দুই ওপেনার উইনফিল্ড-হিল ও ট্যামি বিউমন্ট।

অবশেষে ৮১ রানের উদ্বোধনী জুটি ভাঙেন নাহিদা আক্তার। এই বাঁহাতি স্পিনারের বলে পুল করে সুরাইয়ার হাতে ধরা পড়েন বিউমন্ট (৩৮)। পরের ওভারে রিতু মনিকে টানা দুটি বাউন্ডারি মেরে উইনফিল্ড-হিল ফিফটিতে পা রাখেন ৩৭ বলে।

একটু পর রিতু মনিই থামান উইনফিল্ড-হিলের ঝড়ো ইনিংস। ৪৩ বলে ৫৫ রান করে এলবিডব্লিউ হন তিনি ইয়র্কার ডেলিভারিতে। ইংল্যান্ডকে অবশ্য বিপাকে পড়তে হয়নি। তৃতীয় উইকেটে ৬৪ রানের জুটি গড়েন অধিনায়ক হিদার নাইট ও ন্যাটালি সিভার। নাইটকে ২৭ রানে বোল্ড করে এই জুটি ভাঙেন লতা মণ্ডল। তবে সিভারকে থামানো যায়নি। অ্যামি জোন্স, ড্যানি ওয়াটদের নিয়ে তিনি দলকে এগিয়ে নেন। সিভার সেঞ্চুরি পূর্ণ করেন ৯৮ বলে। শেষ দিকে এমা ল্যাম্ব ২০ বলে করেন ২৮।

বোলারদের হতাশার দিনে পেস সহায়ক কন্ডিশনেও বাংলাদেশের সফলতম বোলার নাহিদা। ৪৯ রানে বাঁহাতি এই স্পিনারের শিকার ৩ উইকেট।

বাংলাদেশের রান তাড়ায় শামিমা সুলতানা শুরুতে কয়েকটি বাউন্ডারি আদায় করে নেন। তবে আরেক ওপেনার মুর্শিদা খাতুন একবার জীবন পেয়েও পারেননি ইনিংস বড় করতে। তার ৭ চারের ইনিংস শেষ হয় ৩৩ রানে। শুরুতে জীবন পান শারমিনও। তিনি তা কাজে লাগান পুরোপুরি। তবে তাকে সঙ্গ দেওয়ার মতো উপযুক্ত কেউ ছিল না এ দিন।

অধিনায়ক নিগার ফেরেন ২৭ বলে ১২ করে, অভিজ্ঞ রুমানা আহমেদ ২০ বলে ১২। শারমিন কেবল একটা প্রান্ত আগলে রেখে হাল ধরে রাখেন ইনিংসের। আটে নেমে রিতু মনি ১৯ বলে করেন ১৯। শারমিন ফিফটি পূরণ করেন ৮৬ বলে। পরে আরেকটু দ্রুত রান তোলেন তিনি। তবে জয়ের সম্ভাবনা বাংলাদেশ জাগাতে পারেনি কখনোই।

শেষ ওভারে চার্লি ডিনের দারুণ ফিল্ডিংয়ে শারমিনের ইনিংস থামে ১৩৭ বলে ৮১ রান করে। তার ইনিংসে চার ৪টি। তার ফিটনেসেরও প্রমাণ এই ইনিংস। সেঞ্চুরির পর বল হাতেও দুটি উইকেট নেন ন্যাটালি সিভার। লিঙ্কনেই আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ, বুধবার পাকিস্তানের বিপক্ষে। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ আগামী শনিবার, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এই প্রথম ওয়ানডে বিশ্বকাপে খেলছে বাংলাদেশের মেয়েরা। নিউজিল্যান্ডের মাটিতেও বাংলাদেশের নারীরা খেলছে প্রথমবার। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ আগামী ৫ মার্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ